মেইন ম্যেনু

সুন্দরবনে এবারের আগুন ভয়াবহ, ফের তদন্ত কমিটি

সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের পাশে পচিশ নম্বর কমপার্টমেন্টের তুলাতলা এলাকায় লাগা আগুন নিয়ন্ত্রণে বন বিভাগ স্থানীয়দের সহায়তায় ফায়ারলাইন কেটে চেষ্টা চালাচ্ছে।

বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে অগ্নিকাণ্ডের খবর জানতে পায় বনবিভাগ। তবে সে আগুন কত ঘণ্টা আগে লেগেছে তা নিশ্চিত হতে পারেনি বন কর্মকর্তারা।

স্থানীয় জনপ্রতিনিধিরা বলছেন, গত কয়েকবারের লাগা আগুনের চেয়ে এবারের অগ্নিকাণ্ড বড় আর ভয়াবহ।

অপরদিকে, চতুর্থ দফায় আগুন লাগার ঘটনায় বনবিভাগ চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. জহির উদ্দিন আহমেদ সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করে বলেছেন, আগামী তিন কার্যদিবসের মধ্যেই তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সন্ধ্যায় বাগেরহাট, মোড়েলগঞ্জ ও শরনখোলা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। তবে সন্ধ্যা সাড়ে ৭টা অবধি আগুনে কী পরিমান বনভুমি পুড়েছে তা নিশ্চিত করে বলতে পারেনি বন বিভাগের কর্মকর্তারা।

সন্ধ্যায় ঘটনাস্থল থেকে সুন্দরবন পূর্ব বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম জানান, বিকেল পৌনে পাঁচটার দিকে ধানসাগর স্টেশনের বনকর্মীরা স্টেশনের পাশে ২৫ নম্বর কমপার্টমেন্টের তুলাতলা এলাকায় ধোঁয়ার কুণ্ডলি দেখতে পেয়ে ঘটনাস্থলে ছুটে যায়। পরে তারা এলাকাবাসীর সহায়তায় ফায়ারলাইন কেটে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়।

বার বার সুন্দরবনে অগ্নিকাণ্ডের বিষয়ে খুলনাঞ্চলের বন সংরক্ষক মো. জহির উদ্দিন আহমেদ বলেন, ‘এর আগে আগুন লাগার ঘটনায় স্থানীয় চোরাকারবারী ১১ জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করায় পরিকল্পিত ভাবে আবারও তারা এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটিয়েছে। সুন্দরবনকে ধ্বংস করতে ওই চক্র একের পর এক এ ধরনের নাশকতা চালাচ্ছে।’

শরনখোলা উপজেলার স্থানীয় ধানসাগর ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. জাকির হোসেন বলেন, ‘লোকালয়ের ওয়াপদা বেড়িবাঁধের উপর দাড়িয়ে আগুনের কুণ্ডলি দেখে মনে হচ্ছে গত কয়েকবারের লাগা আগুনের চেয়ে এবার বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। লোকালয় থেকে আড়াই থেকে তিন কিলোমিটার বনের ভেতর এ আগুন লেগেছে।

প্রসঙ্গত, চলতি বছরের গত ২৮ মার্চ থেকে শুরু করে ১৩ ও ১৮ এপ্রিল তিন তিনবার সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ অগ্নিকাণ্ডে সুন্দরবনের প্রায় ১৩ একর বনভুমি পুড়ে ছাই হয়ে গেছে। বনবিভাগের তদন্তে এসব অগ্নিকাণ্ড পরিকল্পিত হিসেবে উল্লেখ করা হয়েছে। আর এ জন্য এ পর্যন্ত ১১ জনকে আসামি করে দুটি মামলাও দায়ের করা আছে। তবে ওইসব মামলায় এখনও কেউ গ্রেপ্তার হয় নি।

এছাড়া ২০১৪ সালেও চাঁদপাই রেঞ্জের গুলিশাখালী ক্যাম্পসংলগ্ন পয়ষট্টিছিলা এলাকায় বনে আগুন লেগে অন্তত পাঁচ একর বনভূমি পুড়ে যায়। তারও আগে ২০১১ সালে ধানসাগর স্টেশনের নাংলি ক্যাম্প এলাকায় পুড়ে ছাই হয় দুই একর বনভূমি।