মেইন ম্যেনু

সুস্বাদু কাশ্মীরি আচার

চলছে হরেক রকম আমের মৌসুম। বাহারি আমের আচার বানাতে ধুম পড়ে যায় মা- চাচীদের ঘরে। মনে মনে একে অপরের সঙ্গে পাল্লাও চলে, কার আচার কতো সুস্বাদু হল। এর মধ্যে কাশ্মীরি আমের আচার অন্যতম। বছর ঘুরে আচারের সময় আসতে অনেকেই ভুলে যান সহজ এই রেসিপি। এক নজরে দেখে নিন কাশ্মীরি আমের আচার বানানোর পদ্ধতি।

যা যা লাগবে

কাঁচা আম ১ কেজি, চিনি পরিমাণমতো, সিরকা ১ কাপ, শুকনা মরিচ গোল গোল করে কাটা ১ টেবিল চামচ, আদাকুচি ১ টেবিল চামচ, পানি পরিমাণমতো, লবণ সামান্য।

যেভাবে করবেন

প্রথমে আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিয়ে মাঝারি আকারের লম্বা লম্বা করে কেটে নিতে হবে। এবার সামান্য লবণ মাখিয়ে একদিন রোদে দিয়ে শুকান। তারপর ফুটন্ত পানিতে ২ মিনিট ফুটিয়ে ঝাঁঝরিতে দিয়ে পানি ঝরিয়ে রাখুন। অপর একটি পাতিলে পরিমাণ মতো পানি ও চিনি দিয়ে সিরা করে তাতে টুকরা করা আম দিয়ে মৃদু আঁচে রেখে জ্বাল দিতে থাকুন।

আমের সিরা যখন ঘন হয়ে আসবে তখন তাতে একে একে সিরকা, বাটা মরিচ, গোল করে কাটা লাল মরিচ এবং টুকরা করা আদা দিয়ে প্রায় ৩ থেকে ৪ মিনিট রেখে দিন। প্রায় ঘন হয়ে এলে নামিয়ে আনুন মজার স্বাদের কাশ্মীরি আমের আচার। ঠাণ্ডা করে বোয়ামে ভরে ফ্রিজে রেখে দিলে প্রায় এক বছর রাখা যাবে।



« (পূর্বের সংবাদ)