মেইন ম্যেনু

সু চির দলকে বিজয়ী ঘোষণা করলো নির্বাচন কমিশন

মিয়ানমারের সাধারণ নির্বাচনে শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসিকে (এনএলডি) আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষনা করেছে নির্বাচন কমিশন। শুক্রবার কমিশন এ ঘোষণা দেয়।

শুক্রবার নির্বাচন কমিশনের ওয়েবসাইটে পার্লামেন্টের ৮৫ শতা্ংশ আসনের ফল ঘোষণা করা হয়। এ পর্যন্ত ঘোষিত ফলে পার্লামেন্টের উচ্চকক্ষে এনএলডি ২৩৮ আসন এবং নিন্মকক্ষে ১১০টি আসনে বিজয়ী হয়েছে। সরকার গঠনের জন্য এনএলডি উভয়কক্ষে ৩২৯টি আসন পেলেই চলবে। সে হিসেবে সু চির দলই সরকার গঠন করতে যাচ্ছে।

পাঁচ বছর পর রোববার মিয়ানমারে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হয়। সোমবার থেকে ফল ঘোষণা শুরু হয়। তবে নির্বাচনের আগে ও পরে সামরিক বাহিনী ফল প্রকাশে প্রভাব বিস্তার করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন সু চি। কারণ এর আগে ১৯৯০ সালের সাধারণ নির্বাচনে জয় পেয়েছিল এনএলডি। কিন্তু জান্তা সরকার ওই নির্বাচনের ফল বাতিল ঘোষণা করেছিল।

এদিকে নির্বাচন পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি পাঠিয়েছেন প্রেসিডেন্ট থেইন সেইন। আগামী ১৫ নভেম্বর এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এ ব্যাপারে ক্ষমতাসীন ন্যাশনাল ডেমক্র্যাটিক ফোর্সের সেক্রেটারি ইউ নেই মিন কেও জানান, ‘ বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য প্রেসিডেন্ট রাজনৈতিক দলগুলোর কাছে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন।

সূত্র: মিয়ানমার টাইমস ও গার্ডিয়ান