মেইন ম্যেনু

সু চি-র জন্য তৈরি হচ্ছে নতুন পদ

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি-র জন্য প্রধানমন্ত্রীর ভূমিকার মতো নতুন একটি পদ তৈরি করতে যাচ্ছে দেশটির নতুন সরকার। অতিরিক্ত পদ সৃষ্টির প্রস্তাব সম্বলিত খসড়া প্রস্তাবটি আগামী কয়েক সপ্তাহের মধ্যে পার্লামেন্টে উত্থাপন করা হতে পারে।

নতুন এই পদটি ‘রাষ্ট্র উপদেষ্টা’ধরনের কিছু হতে পারে। খসড়া প্রস্তাবে ‘রাষ্ট্র উপদেষ্টার’ পদটি তৈরি করে এর জন্য প্রয়োজনীয় তহবিল যোগান দেওয়ার কথা বলা হয়েছে এবং পদটি অং সান সু চি পূরণ করবেন বলে প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত এই পদ সৃষ্টি হলে সু চি-কে সরকারের সব ধরনের প্রধান ইস্যুগুলো নিয়ে কাজ করার ও যা করতে চান তাই করার সুযোগ করে দেবে। সু চি-র জন্য তৈরি নতুন এই পদটি অন্যা্ন্য দেশের প্রধানমন্ত্রীর পদের মতোই হবে বলে ধারণা করা হচ্ছে।

নতুন সরকার শপথ নেওয়ার পর প্রধান তিনটি মন্ত্রণালয়ের দায়িত্ব সরাসরি সু চি-র অধীনে চলে গেছে এবং তিনি নতুন প্রেসিডেন্ট থিন কিয়াওকে নির্দেশনা দেবেন বলে বলা হয়েছে। সু চি ইতোমধ্যে মিয়ানমারের বেশ কিছু সরকারি পদে আসীন আছেন। নতুন সরকারে সু চি দাপ্তরিকভাবে পররাষ্ট্র সম্পর্কিত বিষয়াবলী, প্রেসিডেন্ট দপ্তর, শিক্ষা এবং জ্বালানি ও বিদ্যুৎ বিষয়ক দায়িত্বে আছেন।

গত বছর মিয়ানমারের ঐতিহাসিক সাধারণ নির্বাচনে সু চি-র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) পার্টি ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পেলেও সাংবিধানিক বিধিবিধানের কারণে সু চি দেশটির প্রেসিডেন্ট হতে পারেননি।