মেইন ম্যেনু

সূর্যের আলো ও লবণ পানি দিয়ে মরুভূমিতে টমেটো চাষ

চলতি মাসে দক্ষিণ অস্ট্রেলিয়ার পোর্ট অগাস্টায় খামারটি আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করে। সেখানে সূর্যের আলো ও লবণ পানি দিয়ে টমেটো চাষ করা হচ্ছে।

কিছুদিন আগে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্যদিয়ে টেকসই কৃষি উৎপাদনে প্রথম সারিতে উঠে এসেছে এই ফার্মটি। তবে এটা সাধারণ ভাবে গড়ে ওঠা কোন খামার নয়। হাইড্রপোনিক গ্রিনহাউজ সুবিধা সম্বলিত এই সানড্রপ খামারে কোন ধরণের জীবাশ্ম জ্বালানি, ভূগর্ভস্থ পানি, কীটনাশক বা মাটির ব্যবহার ছাড়াই টমেটো উৎপাদন করা হয়!

খামারটি অপেক্ষাকৃত কম উর্বর মরুময় এলাকায় কৃষির জন্য অনুপযুক্ত প্রায় ২০ হেক্টর জমি নিয়ে গড়ে তোলা হয়েছে। খামরটির পক্ষ থেকে জানানো হয়, এই খামার পরিচালনার জন্য প্রথমে একটি সৌর টাওয়ার তৈরি করা হয় যার উচ্চতা প্রায় ১১৫ মিটার (৩৭৭ফুট)।

তারপর এই টাওয়ারের দিকে পয়েন্ট করে ২৩ হাজার আয়নার টুকরা বসান হয়। সূর্যের আলো আয়নায় প্রতিফলিত হয়ে টাওয়ারে যায় এবং সেখানে খামারের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদিত হয়। উৎপাদিত বিদ্যুৎ সমুদ্রের পানি থেকে লবণ দূর করা সহ খামারের উৎপাদনের বিভিন্ন ধাপে ব্যবহৃত হয়।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় এই উচ্চ প্রযুক্তির গ্রিনহাউজ সুবিধা ব্যবহার করে প্রতি বছর ১৫ মিলিয়ন কেজি টমেটো উৎপাদনের পাশাপাশি বিভিন্ন ধরণের ফলও উৎপাদন করা হচ্ছে। এই পদ্ধতি মানুষের ভোগ্য চাহিদা পূরণের পাশাপাশি নতুন কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি করছে বলে জানায় খামার কর্তৃপক্ষ।