মেইন ম্যেনু

সেই নকলবাজদের আবার পরীক্ষা দিতে হবে

ভারতের বিহার রাজ্যে মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়া সেই নকলবাজ শিক্ষার্থীদের আবারো পরীক্ষা দিতে হবে। গত বছর পরীক্ষাকেন্দ্রগুলোতে পরীক্ষার্থীদের বাবা-মায়েরা দেয়াল টপকে তাদের কাছে প্রশ্নের উত্তর সরবরাহ করেছিল। গণমাধ্যমে শিক্ষার্থীদের কাছে নকল পৌঁছে দেয়ার সেই ছবি প্রকাশিত হয়। এরপর এসব অভিযোগের ওপর ভিত্তি করে তদন্ত শুরু করা হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, ১৪ শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে তারা পরীক্ষায় নকল করেছে। ওই শিক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করে শীর্ষস্থানে আছে। খবর বিবিসির।

রুবি রাই (১৭) নামে এক শিক্ষার্থীর আনা অভিযোগের ভিত্তিতে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষার্থীদের পরীক্ষায় নকলের বিষয়টি প্রথম প্রকাশ পায়। এছাড়া তার এবং আরো বেশ কয়েকজন শিক্ষার্থীর সাক্ষাতকারের একটি ভিডিও নিয়ে সামাজিক মাধ্যমে রীতিমত ভাইরাল হয়ে গেছে।

গণমাধ্যমে এসব খবর প্রকাশের পর রাজ্য সরকার পরীক্ষায় নকলের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করে। এই অপরাধের জন্য জরিমানা ও কারাদণ্ডের মত কঠোর শাস্তির ঘোষণা দেয়া হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, সৌরভ শ্রেষ্ঠ নামের এক শিক্ষার্থী যে সাইন্স প্রথম স্থান অর্জন করেছে সে কেমিস্ট্রির একটি সহজ প্রশ্নেরও উত্তর দিতে পারে নি। ওই ছাত্র ছাড়াও আরো বেশ কয়েকজন শিক্ষার্থী পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করলেও তারা সহজ কিছু প্রশ্নের উত্তর দিতে পারে নি।

ওই শিক্ষার্থীদের পুণরায় লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এছাড়া শুক্রবার তাদের একটি মৌখিক পরীক্ষায়ও অংশ নিতে হবে। শুধু তাই নয় পরীক্ষায় খাতায় তাদের হাতের লেখাও মিলিয়ে দেখা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।