মেইন ম্যেনু

সেই নারীর ঘটনায় এবার তিন ক্রিকেটারকে একহাত নিলেন গেইল

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট বিগ ব্যাশ লিগে (বিবিএল) খেলতে গিয়ে এক নারী সাংবাদিককে অনৈতিক প্রস্তাব দিয়ে বসেছিলেন ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল। এ নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠেছিল।

তার সমালোচনা করেছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ, ক্রিস রজার্স ও ইয়ান চ্যাপেলের মত ক্রিকেট গ্রেটরাও। কিন্তু তাদের সমালোচনা মোটেও ভালোভাবে নেননি গেইল।

দীর্ঘ পাঁচ মাস ধরে মনে চেপে রেখেছিলেন তিনি। সেই ক্ষোভ এবার উগরে দিলেন গেইল। ক্যারিবীয় এই ব্যাটিং দৈত্য ‘দ্য টাইসসে’ তার আত্মজীবনী ‘সিক্স মেশিন’-এর ওপর লেখা ধারাবাহিকে চ্যাপেল, ফ্লিনটফ ও রজার্সকে একহাত নিয়েছেন।

সাবেক অজি ব্যাটসম্যান ক্রিস রজার্সের উপরই ক্ষোভটা বেশি ছিল গেইলের। ওই ঘটনার পর ‘এবিসি রেডিও শো’তে রজার্স বলেছিলেন, গেইল পরবর্তী প্রজন্মের খেলোয়াড়দের জন্য খারাপ নজির সৃষ্টি করেছেন।

রজার্সের কথার জবাবটা গেইল শক্তভাবেই দিয়েছেন। রজার্সকে ভণ্ড বলে উল্লেখ করেছেন তিনি। বলেছেন, রজার্স ‘আচ্ছা খরগোশ’-এর মতো কাজ করেছেন।

তিনি বলেছেন, আমি চোর নই। আমি আপনার মুখ থেকেই শুনেছি আপনি কী বলেছেন। পরবর্তীতে আপনি আপনার মুখ খুলতে চান। কিন্তু এর চেয়ে একটি গাজর চিবান।

ফ্লিনটফের ব্যাপারে তিনি বলেছেন, গত বছর ফ্লিনটফ একটি সাক্ষাৎকারে স্বীকার করেছিলেন, তিনি একটি টেস্ট ম্যাচে নেশা নেয়ার পর রান আউট হয়েছিলেন।

ওই ঘটনার পর ইয়ান চ্যাপেল বলেছিলেন, এ কারণে গেইলের ওপর বিশ্বব্যাপী নির্বাসন আরোপ করা হতে পারে।

চ্যাপেলের সমালোচনা করে গেইল বলেছেন, ইয়ান চ্যাপেল আমাকে বিশ্বব্যাপী নির্বাসনে যাওয়ার সম্ভাবনার কথা বলেছিলেন। কিন্তু তিনি যে ওয়েস্ট ইন্ডিজের একজন ক্রিকেট কর্মকর্তাকে বেআইনি আক্রমণের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন। সে কথা কি তিনি বেমালুম ভুলে গেছেন?