মেইন ম্যেনু

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ

সেই মালয়েশিয়ার মুখোমুখি বাংলাদেশ

চলতি বছরের ৮ ফেব্রুয়ারী। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের ফাইনালে মুখোমুখি বাংলাদেশ ও মালয়েশিয়া অনূর্ধ্ব-২৩ দল। প্রথমার্ধে দুই গোলে এগিয়ে মালয়েশিয়া। তবে দ্বিতীয়ার্ধের দশ মিনিটের মধ্যেই অসাধারণ প্রত্যাবর্তন বাংলাদেশের। স্কোর ২-২। ৯০ মিনিটের খেলা শেষ। চলছে অতিরিক্ত সময়ের খেলা। ম্যাচ গড়াতে পারে অতিরিক্ত ত্রিশ মিনিটে, এমন ভাবনা যখন তুঙ্গে, ঠিক তখনই ফাইজাতের গোল। শিরোপা মালয়েশিয়ার। বাংলাদেশ দলের সঙ্গে গোটা বঙ্গবন্ধু স্টেডিয়ামের হাজার পচিশেক দর্শকও তখন বাকরুদ্ধ, হতাশায় মূহ্যমান।

প্রায় সাত মাস পর সেই মালয়েশিয়ার মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। এবার কোন টুর্নামেন্ট নয়, প্রীতি ম্যাচ। শনিবার শাহ আলম স্টেডিয়ামে স্বাগতিক মালয়েশিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। বঙ্গবন্ধু গোল্ডকাপে মালয়েশিয়া দলটি ছিল অনূর্ধ্ব-২৩। কালকের প্রীতি ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে লড়বে মালয়েশিয়ার জাতীয় দল। ফলে লড়াইটা হবে বেশ জম্পেশ, তা সহজেই অনুমেয়।

তবে জয়ই চাচ্ছে বাংলাদেশ। যাতে দুটি লক্ষ্য পূর্ণ হয়। এক, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে নিজেদের চাঙ্গা করা, দুই. বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে হারের শোধ তোলা। আগামী ৩ সেপ্টেম্বর পার্থে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। মালয়েশিয়ার সঙ্গে ম্যাচটি প্রস্তুতির দারুণ উপলক্ষ্য তাই বাংলাদেশের।

প্রস্তুতির উপলক্ষ্য হলেও মালয়েশিয়া দলকে বেশ শক্তিশালী বলেই ঘোষণা দিয়েছেন বাংলাদেশের ডাচ কোচ লোডভিক ডি ক্রুইফ। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে শুক্রবার ক্রুইফ বলেছেন, ‘আমরা এখানে এসেছি বিশ্বকাপ বাছাই পর্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচের আগে প্রস্তুতি সারতে। ফলে ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ। মালয়েশিয়া শক্তিশালী দল। বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্ট ও ম্যাচ ভিডিওতে দেখেছি আমি তাদেরকে। এছাড়া এবার দলে বেশকজন সিনিয়র ফুটবলার যোগ দিয়েছেন। ফলে মালয়েশিয়া আগের চেয়ে আরও শক্তিশালী দলে পরিণত হয়েছে। ফলে ম্যাচটি হবে দুই দলের জন্যই বেশ কঠিন।’

অন্যদিকে বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম প্রতিপক্ষকে সমীহ করলেও জয়ের আশা থেকে পিছু হটছেন না। তিনি বলেছেন, ‘ম্যাচটি দুই দলের জন্যই কঠিন হবে। আমি মালয়েশিয়ার সঙ্গে অনেক ম্যাচ খেলেছি। আমি জানি এদের শক্তি প্রসঙ্গে। তবে এই দলটি ক্রমাগত উন্নতি করেছে। সম্প্রতি কিছু সিনিয়র প্লেয়ার অন্তভূক্তি হওয়ায় দলের শক্তি আরও বেড়েছে। তবে আমরা সেরাটা দেয়ারই চেষ্টা করব। ম্যাচটি জিতে অস্ট্রেলিয়ার যাওয়ার আগে উজ্জীবিত হতে চাই। এবং দেশের মানুষের জন্য ভালো কিছু বয়ে আনতে চাই’।

আন্তর্জাতিক এই প্রীতি ম্যাচটি শুরু হবে শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে। সরাসরি সম্প্রচার করবে মালয়েশিয়ার স্যাটেলাইট চ্যানেল অ্যাস্ট্রো অ্যারেনা চ্যানেল ৮০। ম্যাচ শেষে আগামী ৩০ আগষ্ট অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা দেবে মামুনুল শিবির।



(পরের সংবাদ) »