মেইন ম্যেনু

সেনাবাহিনীর আরো একটি জঙ্গিবিমান ভূপাতিত করেছে আইএস!

সেনাবাহিনীর আরো একটি মিগ-২৩ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করেছে আিসলামিক স্টেট বা আইএস। সামরিক বাহিনী জানিয়েছে, বিমানটি শুক্রবার উপকূলীয় একটি শহরটিরে সরকার বিরোধীদের অবস্থানের ওপর বোমা হামলা চালানোর সময় ভূপাতিত হয়। এর আগে জানুয়ারি মাসের শুরুতে প্রথম একটি মিগ-২৩ বিধ্বস্ত হয়।

লিবিয়ার বেনগাজিতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের সেনাবাহিনীর মুখপাত্র নাসের আল-হাসি এএফপিকে বলেন, উত্তর-পশ্চিম বেনগাজির করিউনস শহরে মুজাহিদীন শুরা কাউন্সিলের অবস্থানে বোমা হামলার সময় বিমানটি ভূপাতিত করা হয়। সংগঠনটি আল-কায়েদার সাথে সংশ্লিষ্ট।

ইসলামিক স্টেট বিমানটি ভূপাতিত করার দাবি করেছে বলে জানিয়েছে ইন্টারনেটে ইসলামি জিহাদিদের ওপর নজরদারি করা সংগঠন সাইট গোয়েন্দা সংস্থা। একটি সামরিক সূত্র জানায়, পাইলট প্যারাসুটের সাহায্যে নিরাপদে অবতরণ করতে সক্ষম হন। তবে তার অবস্থান সম্পর্কে জানা যায়নি।

এ নিয়ে চলতি সপ্তাহে দুটি বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটলো। গত সোমবার লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের আরো একটি মিগ-২৩ বিমান পূর্বাঞ্চলীয় শহর ধরনায় বিধ্বস্ত হয়। সেটিও আইএসের ওপর বোমা হামলায় অংশ নিয়েছিল।

২০১১ সালে লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকেই বিভিন্ন দল ও গোষ্ঠীর দেশটি নিয়ন্ত্রণ নেয়ার জন্য লড়াই করছে।