মেইন ম্যেনু

সেনা-সরকারকে কোনো ছাড় দেয়া হয়নি

সেনা-সমর্থিত ১/১১ সরকারকে কোনো প্রকার ছাড় দেয়া হয়নি উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, তথাকথিত ওই সরকারের বিরুদ্ধে আমরা সুনির্দিষ্ট লক্ষ্য নিয়েই লড়াই করেছি।

সোমবার বিকেলে রাজধানীর ওসমানি মিলনায়তনে দুইটি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এর আগে ‘রুখে দাও লেলিহান’ ও ‘জাতীয় সংসদে শাজাহান খান এমপি’ শীর্ষক ওই দুটি গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়।

সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ১/১১`র সরকারকে আমরা এক ইঞ্চিও ছাড় দেইনি। আমরা তথাকথিত সরকারের সঙ্গে আলোচনায় বসিনি। আমাদের সুনির্দিষ্ট লক্ষ্য ছিল। আমাদের লক্ষ্য ছিল জননেত্রী জেল থেকে বেরিয়ে আসবে, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে, আমরা সেই নির্বাচনে অংশ নিয়ে জয় লাভ করবো এবং শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠন করবো।

১/১১ প্রেক্ষাপট নিয়ে তিনি আরও বলেন, অনেকেই আমাদের কাছে এসেছিলেন। বলেছিলেন, ‘আসেন আমরা বিএনপি আওয়ামী লীগ মিলে তত্ত্বাবধায়ক সরকারকে উৎখাত করি।’ আমরা ভয়ঙ্কর এই প্রস্তাবে সায় দেইনি। আমাদের লক্ষ্য ছিলো গণতান্ত্রিক রাজনীতি ফিরিয়ে আনা।

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ইতিহাস হারিয়ে যায়, ইতিহাস বিকৃতি হয়। তাই এই গ্রন্থ রচনা করেছি। আমরা কোন জঙ্গি সন্ত্রাসীর কাছে মাথা নত করবো না। এ সময় গত কয়েক বছরের রাজনৈতিক সহিংসতায় নিহতদের স্মরণ করে আবেগ আপ্লুত হয়ে পড়েন তিনি।

সার্বিক সাহিত্য প্রকাশনীর প্রকাশক সৈয়দ রোকেয়া বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেত্রী ও সংসদ সদস্য শিরীন আখতার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকী, সাংবাদিক আবেদ খান প্রমুখ।