মেইন ম্যেনু

সেভ দ্যা চিলড্রেনকে পাকিস্তান ছাড়ার নির্দেশ

শিশু অধিকার নিয়ে কাজ করা আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্যা চিলড্রেনকে পাকিস্তান ছাড়ার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। পাকিস্তানবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগ এনে সংস্থটিকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

বিবিসি অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়।

ইসলামাবাদে অবস্থিত সেভ দ্যা চিলড্রেনের কার্যালয় সিলগালা করে দিয়েছে পুলিশ। বিদেশি কর্মকর্তাদের আগামী ১৫ দিনের মধ্যে পাকিস্তান ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তানের এ ধরনের পদক্ষেপের ‘কঠোর বিরোধিতা’ করেছে তারা।

এর আগে পাকিস্তানে ওসামা বিন লাদেনকে খোঁজার জন্য যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালনায় ভুয়া ভ্যাকসিন কর্মসূচি সঙ্গে সেভ দ্যা চিলড্রেনের যোগসূত্র ছিল বলে পাকিস্তানি কর্তৃপক্ষ মনে করে।

সিআইএ বা ভ্যাকসিন কর্মসূচির পরিচালক চিকিৎসক শাকিল আফ্রিদির সঙ্গে কোনো সম্পর্ক ছিল না- এমন দাবি করে এই দাতব্য প্রতিষ্ঠান। উল্লেখ্য, শাকিল আফ্রিদি এ-সংক্রান্ত মামলায় জেলে রয়েছেন।

এদিকে সেভ দ্যা চিলড্রেনের কার্যালয় কেন হঠাৎ সিলগালা করে দেওয়া হলো- সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি পাকিস্তান কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পাকিস্তানি কর্মকর্তা জানিয়েছেন, ‘তাদের কর্মকাণ্ডের ওপর দীর্ঘদিন ধরে নজরদারি করা হচ্ছিল। তারা এমন কিছু করছিল, যা পাকিস্তানবিরোধী।’

পাকিস্তানি কর্তৃপক্ষের এই পদক্ষেপে তীব্র অসন্তোষ প্রকাশ করে সেভ দ্যা চিলড্রেন বলেছে, ‘আমাদের উদ্বেগের মাত্রা চরমে পৌঁছেছে। তা ছাড়া এই সংস্থার সব কর্মী পাকিস্তানি নাগরিক।’

পাকিস্তান সরকার সম্প্রতি বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) বিষয়ে আইন কঠোর করার ঘোষণা দেওয়ার পর সে দেশে সেভ দ্যা চিলড্রেনের কার্যক্রম বন্ধ করে দেওয়া হলো।