মেইন ম্যেনু

সেহরিতে মুরগি-আলুর ঝোল

সেহরিতে সবরকমের খাবার মুখে রোচে না। সেহরিতে প্রয়োজন সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। সেরকমই একটি পদ হতে পারে মুরগি-আলুর ঝোল। এই রেসিপিটি হয়তো অনেকেরই জানা তবু যারা জানেন না, তাদের সুবিধার্থে দেয়া হলো-

উপকরণ :
মুরগির মাংস – ১ কেজি, আলু মাঝারি সাইজের – ৫-৬ টা খোসা ছারিয়ে ২ টুকরা করে কাটা, পেয়াজ কুচি – মাঝারি সাইজের ১ টা, রসুন ছেঁচা – ৩-৪ কোয়া, পিঁয়াজ বাটা – ৩ টে: চামচ, রসুন বাটা – ১ টে: চামচ, আদা বাটা – ১ টে: চামচ, হলুদ গুড়া – ২ চা চামচ, মরিচ গুড়া – ২ চা চামচ, কাশ্মিরী মরিচ গুড়া – ১ চা চামচ, জিরা গুড়া – ১ চা চামচ, গরম মসলা গুড়া – ১ চা চামচ, দারুচচিনি – ১ ইঞ্চি ২-৩ টুকরা, এলাচি – ২ টা, তেজপাতা – ১ টা, লবণ – ২ চা চামচ, চিনি – ১ চিমটি, তেল – ১/২ কাপ।

প্রণালি :
মুরগি কেটে ধুয়ে পানি ঝরিয়ে পেয়াজ বাটা, রসুন বাটা আদা বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া, কাশ্মিরী মরিচ গুড়া, জিরা গুড়া, লবণ, চিনি ১ টে: চামচ তেল দিয়ে মাখিয়ে রাখুন।

এবার একটি প্যানে তেল গরম করে আলু গুলো লাল করে ভেজে তুলে রাখুন। এখন প্যানে বাকি তেল দিয়ে পেয়াজ কুচি লাল করে ভেজে তুলে রাখুন এবং ওই তেলে গোটা দারুচিনি, এলাচি, তেজপাতা দিয়ে নেড়ে রসুন ছেঁচা দিন এবং নাড়ুন রসুন টা লাল হলে মাখানো মাংস টা দিয়ে ভালো করে নেড়ে ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন যাতে মাংস থেকে যে পানি বের হবে তাতেই মাংসটা সেদ্ধ হয়ে যায়।

মাংস অর্ধেক সিদ্ধ হলে ভেজে রাখা আলু দিয়ে নেড়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে ভালো করে কষিয়ে পরিমাণমতো ঝোল দিয়ে নেড়ে ঢেকে দিন। ঝোল ফুটে উঠলে এবং পরিমাণমতো হলে ভেজে রাখা পিঁয়াজ ও গরম মসলা গুড়া দিয়ে নেড়ে ঢেকে দিন ফুটে উঠলে চুলা বন্ধ করে দিন এবং ১০-১৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। ১০-১৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।