মেইন ম্যেনু

‘সোনার বাংলা’ উদ্বোধন কাল

আসন্ন ঈদের চাপ সামাল দিতে আগামীকাল শনিবার (২৫ জুন) ঢাকা-চট্টগ্রাম রুটে নতুন ট্রেন ‘সোনার বাংলা’ এক্সপ্রেস উদ্বোধন করা হচ্ছে। ১৬ বগির এই ট্রেনটি রাজধানীর কমলাপুর স্টেশন থেকে ছেড়ে যাবে চট্টগ্রামে এবং চট্টগ্রাম থেকে কমলাপুরে ফিরে আসবে।

শনিবার (২৫ জুন) কমলাপুর রেলস্টেশনে সকাল ১১টায় সোনার বাংলা এক্সপ্রেসের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে ট্রেনটি বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন শুরু করবে পরদিন রোববার (২৬ জুন) থেকে।

শুক্রবার (২৪) সকালে রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, ‘ঈদে যাত্রীর চাপ সামলাতে এই আন্তঃনগর ট্রেন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নতুন এই ট্রেনটি শুধু ঢাকা বিমানবন্দর স্টেশনে থামবে। পাঁচ ঘণ্টা ৪০ মিনিটে ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রাম এবং চট্টগ্রাম থেকে ঢাকা পৌঁছাবে।’

রেলওয়ে সূত্রে জানা গেছে, ইন্দোনেশিয়া থেকে আনা নতুন ১৬টি বগি দিয়ে আন্তঃনগর ট্রেনটি যাত্রী পরিবহন করবে। শনিবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিন ট্রেনটি চলাচল করবে। এটিতে স্নিগ্ধা (শীতাতপ চেয়ার), শোভন চেয়ার, এসি বাথ মিলিয়ে ৭৪৬টি আসন থাকবে।

প্রতিদিন সকাল ৭টায় সোনার বাংলা এক্সপ্রেস কমলাপুর রেল স্টেশন থেকে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে বেলা ১২টা ৪০ মিনিটে। একই ট্রেন চট্টগ্রাম স্টেশন থেকে ছাড়বে বিকেল ৫টায়, ঢাকা পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।

জানা গেছে, গত বুধবার (২২ জুন) থেকে এই ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে। এই ট্রেনে ভাড়া রাখা হয়েছে সুবর্ণ এক্সপ্রেসের মতোই। প্রথম বিরতিহীন আন্তঃনগর ট্রেন সুবর্ণ এক্সপ্রেস চট্টগ্রাম থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকা পৌঁছায় বেলা ১২টা ৪০ মিনিটে। আর ঢাকা থেকে বিকাল ৩টায় ছেড়ে রাত ৮টা ৪০ মিনিটে পৌঁছানোর সময় নির্ধারিত রয়েছে। সুবর্ণ এক্সপ্রেস শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি ছয়দিন ঢাকা-চট্টগ্রাম পথে বিমানবন্দর ছাড়া অন্য কোনও স্টেশনে থামে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২৫ জুন) কমলাপুর রেলস্টেশনে ঢাকা-চট্টগ্রাম রুটের নতুন লাল সবুজ ট্রেন সোনার বাংলা এক্সপ্রেস উদ্বোধন করার কারণে এবং সার্বিক নিরাপত্তা রক্ষার্থে ওই দিন ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি বন্ধ থাকবে।

বৃহস্পতিবার (২৩ জুন) রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা মো. শরিফুল আলম এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন। শনিবার আগামী ৪ জুলাইয়ের ঈদের অগ্রিম টিকিট বিক্রির কথা ছিল। এ টিকিট বিক্রি হবে পরদিন রোববার।

কমলাপুরে রেল স্টেশনের ম্যানেজার সিতাংশু চক্রবর্তী বলেছেন, ২৫ জুন কমলাপুর স্টেশনে ঢাকা-চট্টগ্রাম রুটের নতুন ট্রেন সোনার বাংলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন স্টেশনের কাউন্টারগুলো থেকে ৪ জুলাইয়ের টিকেট বিক্রির কথা ছিল। এ কারণে ওই দিন টিকেট বিক্রি বন্ধ থাকবে।

তিনি বলেন, টিকেট বিক্রি একদিন করে পিছিয়ে যাবে। ২৬ জুন পাওয়া যাবে ৪ জুলাইয়ের টিকেট। পরদিন ২৭ জুন মিলবে ৫ জুলাইয়ের ট্রেনের টিকেট। আগের ঘোষণা অনুযায়ী ২৬ জুন পর্যন্ত আগাম টিকিট বিক্রির কথা ছিল।