মেইন ম্যেনু

সোহরাওয়ার্দীতে সমাবেশ: যান চলাচল নিয়ন্ত্রণ দুই ঘণ্টা

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে মঙ্গলবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সমাবেশকে ঘিরে ওই এলাকার যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে কয়েক ঘণ্টা। বেলা একটা থেকে বিকাল তিনটা পর্যন্ত এই ব্যবস্থা থাকবে।

আজ সোমবার বিকালে ডিএমডির গণমাধ্যম শাখায় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

আওয়ামী লীগ বলছে, বেলা আড়াইটার এই সমাবেশ হবে স্মরণকালের বৃহত্তম। রাজধানীতে এই ধরনের রাজনৈতিক কর্মসূচি থাকলে অবধারিতভাবেই যানজট বাধে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই বিষয়ে সতর্ক থাকতে নেতা-কর্মীদের নির্দেশনা দিয়েছেন।

পুলিশের বিজ্ঞপ্তিতেও সমাবেশে আসা নেতা-কর্মীদেরকে সুনির্দিষ্ট পথ ধরে আসতে অনুরোধ করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, কাকরাইল ক্রসিং, মৎস্যভবন ক্রসিং, কদমফুল ক্রসিং এবং শাহবাগ ক্রসিং দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন গেইট এবং আইইবি গেইট দিয়ে ময়দানে যাওয়া যাবে না।

উদ্যানের পশ্চিম দিকে ছবির হাট গেইট, টিএসসি গেইট, কালীমন্দির গেইট এবং তিন নেতার মাজার গেইট দিয়ে সমাবেশে প্রবেশ করা যাবে বলে জানিয়েছে পুলিশ।

পুুলিশ জানায়, প্রবেশ গেইটে স্থাপিত আর্চওয়ে গেইট দিয়ে সারিবদ্ধ ভাবে শৃঙ্খলার সাথে প্রবেশ করতে হবে। লাইসেন্সকৃত কোন আগ্নেয়াস্ত্র, ব্যাগ, ছাতা, লাঠি, লাইটার, ম্যাচ বা কোন দাহ্য বস্তু নিয়ে সমাবেশে আসা যাবে না।

নিরাপত্তার স্বার্থে বিভিন্ন চেকিং পয়েন্টে পুলিশকে সহযোগিতা করতে অনুরোধ করেছে পুলিশ। বাহিনীটি জানায়, ‘সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু পরিলক্ষিত হলে পুলিশকে অবহিত করতে হবে।’

বিজয়সরণী থেকে আসা গাড়ি সমূহ বিজয়সরণী ফ্লাইওভার হয়ে মগবাজার ফ্লাইওভার দিয়ে কাকরাইল চার্চ হয়ে বামে মোড় নিয়ে রাজমণি হয়ে নাইটিংগেল ডানে মোড় নিয়ে ইউবিএল (পল্টন) দিয়ে জিরোপয়েন্ট দিয়ে যাবে।

মিরপুর রোড হয়ে আগত গাড়িগুলো রাসেল স্কয়ার হয়ে সায়েন্সল্যাব দিয়ে নিউমার্কেট ক্রসিং বামে মোড় নিয়ে নীলক্ষেত ক্রসিং দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে সভায় যাবে। (রেজিস্ট্রার ভবনের সামনে অথবা ফুলার রোডের একপাশে গাড়ি পার্কিং)।

মতিঝিল, সায়েদাবাদ, সদরঘাট থেকে সমাবেশে আসা গাড়িগুলো হাইকোর্ট ক্রসিং দিয়ে দোয়েল চত্বর হয়ে সভায় যাবে। (জিমনেশিয়াম মাঠ, পার্শ¦বর্তী রোডে সুবিধাজনক স্থানে গাড়ি পার্কিং)

শাহবাগ ক্রসিং হতে মৎস্যভবন ক্রসিং এবং মৎস্যভবন ক্রসিং হতে শাহবাগ ক্রসিং পর্যন্ত এবং টিএসসি হতে দোয়েল চত্ত্বর ক্রসিং এবং দোয়েল চত্ত্বর ক্রসিং হতে টিএসসি পর্যন্ত রাস্তা বন্ধ থাকবে।

পুলিশ জানায়, বেলা একটা থেকে তিনটা পর্যন্ত প্রেসক্লাবের সামনে গিয়ে শাহবাগ হয়ে গাড়ি চলাচল করতে পারবে না। এই সময় বিজয় সরণীর উত্তরের, পশ্চিমের সব বাস লাভ রোড হয়ে মগবাজার ফ্লাইওভার দিয়ে কাকরাইল চার্চ হয়ে রাজমণি ক্রসিং দিয়ে ফকিরাপুল, ইউবিএল হয়ে চলে যাবে।

গুলিস্তান বা মতিঝিল থেকে আগত বিজয়সরণী অভিমূখী গাড়ি নাইটিংগেল দিয়ে রাজমণি ক্রসিং হয়ে কাকরাইল চার্চ দিয়ে মগবাজার ফ্লাইওভার হয়ে লাভ-রোড দিয়ে বিজয়সরণীর দিকে চলে যাবে।

গাবতলী থেকে আসা গাড়ি মিরপুর রোড দিয়ে সায়েন্সল্যাব হয়ে নিউমার্কেট দিয়ে আজিমপুর হয়ে বকশীবাজার দিয়ে চানখাঁরপুল হয়ে বঙ্গবাজার দিয়ে গুলিস্তান, মতিঝিল, সদরঘাট চলে যাবে।

গুলিস্তান, মতিঝিল, সদরঘাট থেকে গাবতলী অভিমুখী গাড়ি বঙ্গবাজার দিয়ে চানখাঁরপুল হয়ে বকশীবাজার দিয়ে আজিমপুর হয়ে নিউমার্কেট দিয়ে সায়েন্সল্যাব হয়ে মিরপুর রোড হয়ে গাবতলী চলে যাবে।