মেইন ম্যেনু

সৌদিতে বন্দুকযুদ্ধে মসজিদে নববীতে হামলার পরিকল্পনাকারী নিহত

মসজিদে নববীতে হামলার পরিকল্পনাকারী মূল হোতাসহ দুই সন্ত্রাসী সৌদি আরবের রাজধানী রিয়াদে নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হয়েছে। শনিবার নিরাপত্তা বাহিনীর ওই অভিযানে নিহতদের একজন আত্মঘাতী বিস্ফোরক বেল্টের প্রস্তুতকারী ছিলেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এসপিএ এক প্রতিবেদনে বলছে, রিয়াদের উত্তরাঞ্চলে আল ইয়াসমিনে অভিযানের সময় নিরাপত্তাবাহিনীর এক কর্মকর্তা আহত হয়েছেন।

ওই মুখপাত্র বলেন, এক হামলার সঙ্গে জড়িত সন্দেহভাজন সন্ত্রাসী তাইয়েহ আল সাইহারি ও তালাল আল-সাইদকে আত্মসমর্পনের নির্দেশ দেয়া হয়েছিল। আল ইয়াসমিনের একটি বাড়িতে অবস্থান করছিলেন এ দুই সন্ত্রাসী। আইন-শৃঙ্খলবাহিনীর সদস্যরা শনিবার সন্ধ্যার দিকে বাড়িটিকে ঘিরে ফেলে তাদেরকে আত্মসমর্পনের নির্দেশ দেয়।

মুখপাত্র বলেন, সন্দেহভাজন ওই দুই সন্ত্রাসী নির্দেশ প্রত্যাখ্যান করে পুলিশের ওপর গুলি চালায়। পরে পুলিশের পাল্টা গুলিতে নিহত হয় তারা।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বিস্ফোরণে প্রস্তুত দুটি বিস্ফোরক বেল্ট ওই বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। এ ছাড়া বাড়িতে তৈরি বোমা ও বিস্ফোরক তৈরির বেশকিছু উপাদানও উদ্ধার করা হয়েছে।

মন্ত্রণালয় বলছে, সৌদি বিশেষ বাহিনীর প্রধান কার্যালয়ে ২০১৫ সালে বোমা হামলা ও গত বছরের জুলাইয়ে মদিনার মসজিদে নববীর কাছে হামলায় জড়িত ছিলেন সাইহারি। সৌদি এই সন্ত্রাসী আত্মঘাতী হামলার জন্য বিস্ফোরক বেল্ট তৈরিতে দক্ষ ছিলেন। গত বছর মদিনায় হামলা চালিয়ে নিরাপত্তা বাহিনীর চার কর্মকর্তাকে হত্যার দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, সুন্নি অধ্যুষিত সৌদি আরবে ২০১৪ সাল থেকে শিয়া মুসলিমদের বিরুদ্ধে সিরিজ বোমা হামলা ও গুলিবর্ষণের দায় স্বীকার করে আইএস।