মেইন ম্যেনু

সৌদিতে বিয়ের আগে মাদক পরীক্ষা

সৌদি নারীকে বিয়ের আগে পুরুষদের মাদক পরীক্ষা বাধ্যতামূলক করতে একটি আইন করতে যাচ্ছে দেশটির সরকার। বিশেষ করে যেসব বিদেশি পুরুষ সৌদি নারীকে বিয়ে করতে চান তাদের ক্ষেত্রে নতুন আইন কঠোরভাবে প্রয়োগের ব্যবস্থা করা হবে। বুধবার সৌদি সংবাদমাধ্যম ওকাজ এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এ আইনটি পাস হলে বিয়ের আগে পাণিপ্রার্থীকে মাদক পরীক্ষার অনুরোধ জানাতে কনে পক্ষকে যে অস্বস্তিতে পড়তে এর মাধ্যমে তা এড়ানো সম্ভব হবে। এ আইনটি প্রণয়নের জন্য দেশটির সরকারি কর্মকর্তাদের ব্যাপক চাপ রয়েছে। কারণ এর মাধ্যমে পারিবারিক অশান্তি তথা বিবাহ বিচ্ছেদের হার কমানো সম্ভব হবে। প্রস্তাবিত আইনে কেবল বিদেশি পুরুষই নয়, বরং যেসব সৌদি পুরুষ বিদেশি নারীদের বিয়ে করতে চান তাদেরকেও মাদক পরীক্ষা করাতে হবে। বিয়ের আবেদনের সঙ্গে সরকারি দফতরে এই পরীক্ষার প্রতিবেদন তাদেরকে দাখিল করতে হবে।

গত মাসে সৌদি সংবাদমাধ্যম আল হায়াত এক প্রতিবেদনে জানিয়েছিল, গত বছর ১২৮ জন সৌদি নারী তাদের বিদেশি স্বামীর কাছ থেকে তালাক প্রাপ্ত হয়েছেন। এসব বিদেশি স্বামীর অধিকাংশই ইয়েমেনি। অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে স্বামীর মাদকাসক্তের কারণে সৌদি নারীরা আদালতে তাদের বিদেশি স্বামীর কাছ থেকে তালাকের আবেদন করেছেন।