মেইন ম্যেনু

সৌদির উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

পাঁচ দিনের সরকারি সফরে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে এ সফরে গেলেন প্রধানমন্ত্রী।

শুক্রবার বিকেল সোয়া চারটায় ঢাকা থেকে একটি বিশেষ বিমানে যাত্রা করেছেন শেখ হাসিনা। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ সিংহাসনে আরোহনের পর এটাই বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রথম সৌদি আরব সফর। খবর বাসস

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এবং একটি ব্যবসায়ী প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হয়েছেন।

প্রধানমন্ত্রী শুক্রবার রাতে পবিত্র মক্কা নগরীর হারাম শরিফে পবিত্র ওমরাহ পালন করবেন এবং শনিবার ফজরের নামাজ আদায় করবেন।

শনিবার বিকেলে প্রধানমন্ত্রী জেদ্দায় এক অনুষ্ঠানের মাধ্যমে রিয়াদে বাংলাদেশের চ্যান্সেরি কমপ্লেক্স এবং বাংলাদেশ ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে আশা করা হচ্ছে।

রবিবার জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহের আল সালাম প্রাসাদে প্রধানমন্ত্রী সৌদি বাদশাহের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট সকল বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়েও আলোচনা অনুষ্ঠিত হবে।

সৌদি সরকারের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী সালমান বিন সুলতান আল সৌদ এবং সৌদি বাদশাহের রয়্যাল কাউন্সিলের উপদেষ্টা ইয়াসের আল মিয়াসহ বেশ কয়েকজন সৌদি মন্ত্রী এবং সরকারের উর্ধ্বতন কর্মকর্তা সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

সোমবার সকালে প্রধানমন্ত্রী বিমানে মদিনার উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন এবং মদিনায় তিনি মদীনা হিলটন হোটেলে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী মসজিদে নববীতে আছর এবং মাগরিবের নামাজ আদায় করবেন এবং হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করবেন।

প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশে বিমানের সৌদিগামী ভিভিআইপি ফ্লাইটটির জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে রাত ৮টায় (সৌদি আরবের স্থানীয় সময়) অবতরণের কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর আগামি মঙ্গলবার সন্ধ্যায় দেশে ফেরার কথা রয়েছে।