মেইন ম্যেনু

সৌদি আরবে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার

বিশ্বের সবচেয়ে উঁচু এবং বিলাসবহুল দালান বানানোতে এখন পর্যন্ত এগিয়ে আছে দুবাই কিন্তু খুব শিগগিরি প্রতিবেশী দেশ সৌদি আরব পাল্লায় হারিয়ে দিতে যাচ্ছে দুবাইকে। সৌদি আরব খুব শিগগিরি ভুমি থেকে ১ কিমি উচ্চ জেদ্দা টাওয়ার বানাতে যাচ্ছে এবং এটা হবে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার।

দুবাইয়ের নামকরা বুর্জ খলিফা টাওয়ার এখনো পর্যন্ত উচ্চতায় শীর্ষে কিন্তু সৌদি আরব যদি তাদের ১ কিমি উচ্চ জেদ্দা টাওয়ার বানানোর কাজ সম্পন্ন করতে পারে তাহলে দুবাইয়ের গিনেস রেকর্ড ভেঙ্গে যাবে। জেদ্দা টাওয়ার বানাতে খরচ ধরা হয়েছে ১ হাজার ২শ ৩০ কোটি টাকা(১.২৩ বিলিয়ন মার্কিন ডলার)।

সৌদি সরকার রবিবার একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, জেদ্দা ইকনোমিক কোম্পানি এবং সৌদি আলিন্মা ইনভেস্টমেন্ট কোম্পানি জেদ্দা টাওয়ার বানানোর জন্য ৮.৪ বিলিয়ন সৌদি রিয়ালের (২.২ বিলিয়ন মার্কিন ডলার) একটি অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর করেছে।

জেদ্দা টাওয়ারের কাজ ইতিমধ্যে ২৬তলা পর্যন্ত সম্পন্ন হয়েছে এবং ২০২০ সালের মধ্যে মোট উচ্চতা ৩ হাজার ২শ ৮০ ফিট (১ কিমি) তৈরির কাজ সম্পন্ন হবে। সেই তুলনায় দুবাইয়ের বুর্জ খলিফার উচ্চতা ২ হাজার ৭শ ১৬ ফিট।

জেদ্দা ইকনোমিক কোম্পানির প্রধান কর্মকর্তা মুনিব হামুদ বলেছেন, এই টাওয়ার নির্মাণের মাধ্যমে আমরা সুউচ্চ ভবন নির্মাণশিল্পকে একটা নতুন অবস্থানে নিয়ে যাব। জেদ্দা টাওয়ার হবে আধুনিক জীবনযাত্রার নতুন প্রতীক। সারা বিশ্বের মানুষের জন্য এটা হবে দর্শনীয় একটা স্থান।

এই টাওয়ার তৈরিতে ৫৭ লাখ বর্গফুটের কংক্রিট এবং ৮০ হাজার টন স্টিল ব্যবহার করা হবে। টাওয়ারের ফাউণ্ডেশান হবে ভুমি থেকে ২০০ ফিট গভীরে যাতে সঠিক ভাবে ভারসাম্য রাখতে পারে। এত উঁচু ভবনের জন্য বাতাসের চাপ একটা বড় সমস্যা, কাজেই এই সমস্যা সমাধানে টাওয়ারটি দরকারে তার আকার পরিবর্তন করতে পারবে। টাওয়ারটি নির্মাণের জন্য স্থাপত্যবিদদের নতুন করে অনেক চিন্তা ভাবনা করতে হচ্ছে কারণ এত উঁচু টাওয়ার নির্মাণ স্থাপত্যশিল্পে এই প্রথম।