মেইন ম্যেনু

সৌন্দর্য বর্ধনে অবশ্যই লেবু!

সৌন্দর্যচর্চায় মূলত পুরুষের তুলনায় নারীরা এগিয়ে। বিভিন্ন সময় ঘরোয়া উপায়ে নারীরা নিজেদের সৌন্দর্য বর্ধনে ব্যস্ত থাকেন। এবার সেই তালিকায় আপনারা লেবু ব্যবহার করতে পারেন।

লেবু শুধু আমাদের খাবারের স্বাদ বৃদ্ধি করে না, এটি আপনার ত্বক ও চুলের জন্য সমান উপকারী। ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে লেবুর বিভিন্ন ব্যবহার সম্পর্কে নিম্নে আলোচনা করা হল-

১. আপনার ত্বকে যদি অনেক ব্লাকহেডস থেকে থাকে তাহলে তা দূর করার জন্য লেবুর ব্যবহার করতে পারেন। শুধুমাত্র লেবুর রস একটি পাত্রে নিয়ে নেন। তুলার সাহায্যে সেই রস আপনার ত্বকে লাগিয়ে রাখুন। প্রতিদিন এই কাজ করুন। দেখবেন আপনার ত্বকে কোন ব্লাকহেডস থাকবেনা।

২. আপনার ত্বক রুক্ষ বা শুষ্ক না তো? তাহলে আপনার প্রতিদিনের ব্যবহৃত ময়েশ্চারাইজ ব্যবহার না করে, আপনার রান্নাঘরে প্রবেশ করুন। মধু ও লেবুর রস একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট আপনার মুখ, হাত ও পায়ে লাগিয়ে ফেলুন। পেস্ট বেশি ঘন হলে এতে পানি মিশিয়ে নিতে পারেন।

৩. ত্বকের জন্য আরেকটি ভাল ময়েশ্চারাইজ তৈরি করতে পারেন। শুধুমাত্র বিশুদ্ধ নারিকেলের পানির সাথে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে প্রতিদিন সকালে ব্যবহার করুন। এতে আপনি ফ্রেশ অনুভব করবেন।

৪. কনুই ও হাঁটুর কালো দাগ থেকে মুক্তি পাবার জন্য লেবু মাঝ বরাবর কেটে তা কালো স্থানে ঘষুন। এতে দাগ দূর হয়ে যাবে।

৫. আপনার ঠোঁটের রঙে পরিবর্তন আনতেও এই লেবুর ব্যবহার করতে পারেন। লেবুর রসের সাথে চিনি মিশিয়ে তা ঠোঁটে লাগিয়ে রাখুন। এরপর ভালভাবে ঘষে তুলুন। এতে আপনার ঠোঁট গোলাপি হয়ে যাবে।