মেইন ম্যেনু

‘স্কুল-কলেজগুলোতে শিক্ষা নেই আছে শুধু পরীক্ষা’

সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, শিল্প সংস্কৃতি শুধু বিনোদনের উপকরণ নয়, এটি অর্থ উপার্জনের একটি বড় মাধ্যম। সৃজনশীল অর্থনীতির মাধ্যমে দেশীয় অর্থনীতিকে আরও বেশি চাঙা করা সম্ভব।

সংস্কৃতিমন্ত্রী বলেন, বর্তমানে আমাদের দেশের স্কুল-কলেজগুলোতে শিক্ষা নেই, আছে শুধু পরীক্ষা। জিপিএ-৫ পেয়ে উচ্চশিক্ষায় গিয়ে আর এগোতে পারছে না শিক্ষার্থীরা। আমাদের এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। শিক্ষার সঙ্গে সংস্কৃতি চর্চার সমন্বয় ঘটাতে হবে। সমাজে মানবিকতার বিকাশ ঘটাতে না পারলে সরকারের সব উন্নয়ন ব্যাহত হবে। জঙ্গিবাদ শেকড় গড়তে শুরু করেছে। এ থেকে পরিত্রাণের জন্য প্রয়োজন মানবিক শিক্ষা।

শনিবার সকালে নারায়ণগঞ্জ সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন চত্বরে আয়োজিত মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতিমন্ত্রী।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, কারুশিল্পীদের তৈরি কারুপণ্য বিপণনের মাধ্যমে এ সৃজনশীল অর্থনীতিকে আমরা গতিশীল করতে পারি। সরকারিভাবে সৃজনশীল অর্থনীতিকে উৎসাহিত করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা দানব নয়, মানবের সমাজ গড়তে চাই। এ জন্য আওয়ামী লীগকে ক্ষমতায় থাকতে হবে, রাখতে হবে। উন্নয়নকে যারা বাধাগ্রস্ত করতে চায়, তাদের যেকোনো মূল্যে প্রতিহত করতে হবে।

তিনি বলেন, পানাম নগরীর ৫২টি ঐতিহাসিক ভবন সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। পরে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী।

ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, সোনারগাঁ উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট শামছুল ইসলাম ভূঁইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, ভারপ্রাপ্ত উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসিমা আক্তার প্রমুখ।

শনিবার বেলা ১১টায় ফাউন্ডেশন চত্বরে সোনারতরী মঞ্চে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। লোকজ উৎসব প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।