মেইন ম্যেনু

স্কুল থেকে চুরি ১৬ ল্যাপটপসহ ১০ ছাত্র গ্রেফতার

সরকার দুলাল মাহবুব, রাজশাহী থেকে : রাজশাহীর তানোর উপজেলার নারায়ণপুর স্কুল থেকে প্রায় দেড় মাস আগে চুরি যাওয়া ১৬টি ল্যাপটপসহ ১০ ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশি অনুসন্ধানের পর মঙ্গলবার সকালে একই স্কুলের দশম শ্রেণির ফিরোজ কবির ওরফে সাগর নামের এক ছাত্রকে সন্দেহভাজন হিসেবে গ্রেফতারের পর তার স্বীকারোক্তি অনুযায়ী রাতে অভিযান চালিয়ে জড়িতদের গ্রেফতার করে পুলিশ। একইসঙ্গে চুরি যাওয়া ল্যাপটপগুলোও উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত অন্যরা হলো, তানোর কলেজের ছাত্র রায়হান কবির, মিনহাজুল আবেদীন পলাশ, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের ছাত্র আতিকুর রহমান, কানসাট কলেজের ছাত্র মুমিন, একই কলেজের ছাত্র রাজু আলী, শিবগঞ্জ ডিগ্রী কলেজের ছাত্র রুম্মন, ইব্রাহিম, নবাবগঞ্জ সরকারি কলেজর ছাত্র মোশারফ হোসেন, ও রাজশাহী নিউ ডিগ্রী কলেজ ছাত্র মোজাম্মেল হক শুভ। মঙ্গলবার দিবাগত রাতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মির্জা আব্দুস সালাম জানান, উপজেলার বিলশহর গ্রামের বাসিন্দা ও নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেণীর ছাত্র ফিরোজ কবির স্কুলের কম্পিউটার ল্যাব থেকে ল্যাপটপ চুরির পরিকল্পনা করে। পরে স্কুলের ল্যাবের তালার চাবিও তৈরি করে।

এরপর একই গ্রামের ছেলে ও রাজশাহী নগরীর মদিনাতুল উলুম কামিল মাদ্রাসায় পড়–য়া ছাত্র ইয়াসিন আলীকে বিষয়টি অবহিত করে সে। পরিবকল্পনা অনুযায়ী দুজন মিলে গোপনে ওই চাবির ছাপ দেখিয়ে তানোর সদরের তালা চাবির মেকার ময়নাকে দিয়ে চাবি তৈরি করে নেয়।

ওসি জানান, পরিকল্পনা অনুযায়ী তানোর কলেজের ছাত্র রায়হান আলী ও মিনহাজুল আবেদীন ওরফে পলাশকেও সঙ্গে নেয়া হয়। গত ২৬ জুলাই দিবাগত রাতে কারা ল্যাবের তালা খুলে ১৬টি ল্যাপটপ চুরি করে। স্কুলের নৈশ প্রহরী থাকলেও অন্য ঘরে ঘুমিয়ে থাকায় সে টের পায়নি। এ ঘটনায় জড়িত ইয়াসিন নামের এক মাদ্রাসা ছাত্র এখনো পলাতক রয়েছে।

পুলিশ জানায়, ঘটনার পরদিন সকালে তারা চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বড়বাড়ী মহাজনপাড়া গ্রামের আব্দুস সালামের পুত্র আতিকুর রহমান শাওনের কাছে এসব ল্যাপটপ ৪৪ হাজার টাকায় বিক্রি করে দেয়। পরে শাওন তার বন্ধু একই উপজেলার ইব্রাহিম, রাজু, শুভ, মমিন ও রুমনের কাছে ৮ হাজার টাকা করে নিয়ে ল্যাপটপগুলো দিয়ে দেয়। পুলিশ জানায়, সাগরের স্বীকারোক্তি মোতাবেক অভিযান চালিয়ে ল্যাপটপগুলো উদ্ধার করা হয়। একই সঙ্গে এ ঘটনায় জড়িতদের সবাইকে গ্রেফতার করাও হয়। পরিকল্পনাকারী ইয়াসিনকেও খোজা হচ্ছে।

প্রসঙ্গত, গত ১২ জুন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে তানোর উপজেলার দুইটি স্কুলেও এ ল্যাব উদ্ধোধন করা হয়। এ দুটি বিদ্যালয়ের একটি নারায়নপুর দ্বিতীয় উচ্চ বিদ্যালয়। সে স্কুলের ল্যাব থেকে ১৬ টি ল্যাপটপ চুরি করা হয় ২৬ জুলাই দিবাগত রাতে। এ ঘটনায় স্কুলের নৈশ প্রহরী জাহাঙ্গীর আলম ও পিয়ন রফিকুলকে আটক করে তিনদিনের রিমান্ডেও নেয় তানোর থানা পুলিশ।