মেইন ম্যেনু

স্কেলিং করালে কি দাঁতের ক্ষতি হয়?

দাঁত অমূল্য সম্পদ। খাবার চিবানো কিংবা কথা বলতে সাহায্য করা ছাড়াও ভুবন ভোলানো হাসি তৈরিতে দাঁতের জুড়ি নেই। দাঁতের বাইরের ঝকঝকে সাদা আবরণ হলো এনামেল। এই এনামেল বিভিন্নভাবে দাঁতের প্রতিরক্ষা করে। ফলে এনামেল ক্ষতিগ্রস্ত হলে দাঁতের আসল গঠন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হয় এমন একটি রোগ হচ্ছে ডেন্টাল ক্যারিজ।

দাঁতের ক্ষয়রোগ বা ডেন্টাল ক্যারিজের অন্যতম কারণ হচ্ছে ডেন্টাল প্লাক। দাঁতের গায়ের এই ময়লা আস্তরণ দাঁত ব্রাশ করে দূর করা সম্ভব হয় না। এ জন্য দাঁত স্কেলিং করতে হয়। কিন্তু অনেকেরই ধারণা দাঁত স্কেলিং করলে দাঁতের ক্ষতি হয়। কেউ কেউ ভাবেন এতে দাঁত পাতলা হয়ে যায়, দাঁত ভঙ্গুর হয়ে পড়ে। প্রকৃত সত্য হচ্ছে দাঁত স্কেলিং করালে দাঁতের ক্ষতি হয় না কিংবা দাঁত পাতলা হয়ে যায় না। বরং দন্ত বিশেষজ্ঞরা মনে করেন, এতে করে দাঁত পরিষ্কার হয় এবং মুখে দুর্গন্ধ থাকে না। সর্বোপরি দাঁত রক্ষা পায় বেশ কিছু ক্ষতির হাত থেকে।

আজকাল দাঁত স্কেলিং করার জন্য আলট্রাসনিক স্কেলিং পদ্ধতি ব্যবহৃত হচ্ছে। এটি একটি সহজ ও নিরাপদ পদ্ধতি। এই পদ্ধতিতে দাঁতের গায়ে লেগে থাকা ডেন্টাল প্লাক, দাঁতের পাথর ও দাগ দূর করা যায়। দাঁতের এই দাগ এটা সেটা দিয়ে তোলা উচিত নয় বরং তাতে দাঁতের ক্ষতি হতে পারে। স্কেলিং সম্পর্কে অনেক বাজে কথা প্রচলিত আছে। দন্ত বিশেষজ্ঞদের মতে সেগুলোর প্রায় সবই অপপ্রচার এবং অজ্ঞতাপ্রসূত ধারণা।

লেখক : ডা. সজল আশফাক, বিশেষজ্ঞ চিকিৎসক।