মেইন ম্যেনু

স্তন ক্যানসার হতে পারে টোল বা ডিম্পল ধরা পড়লেও

স্তন ক্যানসারের বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে অস্ট্রেলিয়ার এক নারী তার স্তনের ছবি ফেসবুকে দিয়েছেন। ছবিতে তিনি স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার সূক্ষ্ম উপসর্গ তুলে ধরেছেন এবং নারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন। কাইলি আর্মস্ট্রং নামের ওই নারী অস্ট্রেলিয়ার মেলবোর্নে থাকেন। কাইলি তার ফেসবুকে পোস্ট করা স্তনের ছবিতে তিনটি ছোট টোল বা ডিম্পল চিহ্নিত করে দেখিয়েছেন।

তার বাম স্তনের নিচের দিকে এই উপসর্গগুলো দেখা গেছে, যা স্তন ক্যানসারের দৃশ্যমান লক্ষণ। কাইলি আর্মস্ট্রং ফেসবুক লিখেন, “দয়া করে ছবিটির দিকে ভালো করে তাকান। স্তনের নিচের দিকে যে তিনটি সূক্ষ্ম ডিম্পল দেখতে পাচ্ছেন, এগুলো হলো স্তন ক্যানসারের উপসর্গ। এগুলোই আমার স্তন ক্যানসারের লক্ষণ। আমার স্তনের কোনো অংশে লাম্প বা ফোলা ধরা পড়েনি।

এমনকি আমার চিকিৎসকও প্রথম দিকে ধরতে পারেনি। তিনি আমাকে ম্যামোগ্রাম করাতে বলেন। তাও ধরা পড়েনি। এরপর আল্ট্রাসাউন্ড পরীক্ষা করার পর আমার স্তনে ক্যানসার ধরা পড়ে।” কাইলির স্তন ক্যানসার ধরা পড়ার পর সেটি তার নিজের ও পরিবারের মধ্যে কেমন প্রভাব ফেলেছিল তাও তিনি ফেসবুকে লিখেছেন।

কাইলি বলেন, “আমরা প্রচণ্ড আঘাত পেয়েছি, স্তম্ভিত হয়েছি, আবেগপ্রবণ হয়েছি। মাঝে মাঝে ভালো থাকার চেষ্টা করেছি, ভান করেছি কিছুই ঘটেনি। অনেক পরীক্ষা-নিরীক্ষা করিয়েছি। আমরা কান্না করেছি, স্বাভাবিক হওয়ার চেষ্টা করেছি।” অন্য নারীদের প্রতি আহ্বান রেখে কাইলি আর্মস্ট্রং বলেন, “ছবিটি শেয়ার করার একটাই কারণ।

অন্য নারীরা যাতে স্তন ক্যানসারের বিষয়ে সচেতন হতে পারে। স্তন ক্যানসারের লক্ষণ হিসেবে সব সময় লাম্প বা ফোলা নাও দেখা যেতে পারে। স্তনে অস্বাভাবিক কিছু দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিন। এতে আপনার জীবন বেঁচে যেতে পারে।”