মেইন ম্যেনু

স্ত্রীর জায়গা রান্নাঘরে : নাইজেরিয়ার প্রেসিডেন্ট

সম্প্রতি নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারিকে সতর্ক করেছিলেন তার স্ত্রী আয়েশা বুহারি। সরকারে রদবদল না আনলে পরবর্তী নির্বাচনে স্বামীকে সমর্থন দেবেন না বলে হুমকি দিয়েছিলেন তিনি। খবর বিবিসির।

এদিকে, স্ত্রীর এমন মন্তব্যের তীব্র সমালোচনা করে বুহারি বলেছেন, তার স্ত্রীর জায়গা হল বাড়ীর রান্নাঘরে।

তিনি আরও বলেন, আমি জানি না আমার স্ত্রী কোন দলকে প্রতিনিধিত্ব করেন কিন্তু তার জায়গা আমার রান্নাঘর এবং বাড়ির অন্যান্য স্থানে।

জার্মানি সফররত বুহারি যখন এ ধরনের মন্তব্য করছিলেন তখন তার পাশেই দাঁড়িয়ে ছিলেন বিশ্বের ক্ষমতাধর নারী জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

এর আগে, বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে আইশা বুহারি বলেছিলেন, প্রেসিডেন্ট যেসব শীর্ষ কর্মকর্তাকে নিয়োগ দিয়েছেন, তাদের অধিকাংশকে তিনি নিজেই চেনেন না। ফার্স্ট লেডির ভাষ্যমতে সরকার ছিনতাই হয়ে গেছে।

দুর্নীতি ও স্বজনপ্রীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়ে গত বছর নির্বাচিত হন বুহারি। দেশে প্রেসিডেন্টের সিদ্ধান্তের ব্যাপারে যে অসন্তোষ রয়েছে ফার্স্ট লেডির বক্তব্যে তারই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

আয়েশা বলেন, যদি প্রেসিডেন্ট সঠিক সিদ্ধান্ত নিতে না পারেন তবে আমি বাইরে যাব না। আর তার পক্ষে প্রচারণা চালাব না। আগের মতো কোনও নারীকে তাকে ভোট দিতেও বলব না।