মেইন ম্যেনু

স্থানীয় সরকার ক্রমশ দুর্বল হচ্ছে

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান বলেছেন, দেশে স্থানীয় সরকার ক্রমশ দুর্বল হচ্ছে। স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হলে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দিতে হবে, জনপ্রতিনিধিদের সামর্থ্য বিকাশ করতে হবে এবং তৃণমূলে সংঘটিত সিভিল সোসাইটি গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার ব্র্যাক ও দি হাঙ্গার প্রজেক্টের যৌথ উদ্যোগে গুলশানের স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে আয়োজিত ‘স্থানীয় সরকার শক্তিশালীকরণ’ শীর্ষক এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. আকবর আলী খান আরো বলেন, কোনো সরকারই স্থানীয় সরকারকে শক্তিশালী ও কার্যকর করার পদক্ষেপ নেয়নি। অথচ স্থানীয় সরকার শক্তিশালী হলে তৃণমূলের উন্নয়ন ত্বরান্বিত হয়।

তিনি বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করার জন্য রাজনৈতিক নেতৃত্বের সদিচ্ছা থাকতে হবে এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকেও উন্নয়নমূলক কাজ করে প্রমাণ করতে হবে। তাদের শক্তিশালী ও কার্যকর করতে কেন্দ্রীয় সরকারের উচিত প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া।

এম হাফিজ উদ্দীন খান বলেন, স্থানীয় সরকারের উপর অনেক গবেষণা হয়েছে। কিন্তু একইসাথে স্থানীয় সরকার সরকার দুর্বল হচ্ছে। এর কারণ হলো কেন্দ্রীয় সরকার সবসময় স্থানীয় সরকারকে দুর্বল করে রাখতে চায়। ব্র্যাক ও দি হাঙ্গার প্রজেক্ট স্থানীয় সরকার শক্তিশালীকরণে যে ইতিবাচক উদ্যোগ নিয়েছে এবং ইতিবাচক ফলাফল বয়ে এনেছে তা সারাদেশে ছড়িয়ে দেয়া দরকার।

ড. মোহাম্মদ মুসা বলেন, বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে সুশাসন নিশ্চিত করতে হবে। যেখানে আইনের শাসন থাকবে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার ভিত্তিতে মানুষ তাদের সেবা ও অধিকার পাবে। তিনি আরো বলেন, আমাদের সদিচ্ছা থাকলে সীমাবদ্ধতার মধ্যেও স্থানীয় সরকারকে শক্তিশালী করা সম্ভব। এজন্য জনপ্রতিনিধি ও জনগণকে প্রশিক্ষিত ও দক্ষ করে তুলতে হবে।

ড. বদিউল আলম মজমুদার বলেন, স্থানীয় সরকারকে শক্তিশালী করতে হলে তাকে কার্যকর করতে হবে এবং এর মাধ্যমে মানুষের জীবনমানে পরিবর্তন আনতে হবে। তিনি আরো বলেন, স্থানীয় সরকারকে কার্যকর করতে হলে আইনানুযায়ী পরিষদের কার্যক্রম বাস্তবায়ন করতে হবে এবং তৃণমূলে একদল প্রশিক্ষিত ও সোচ্চার স্বেচ্ছাব্রতী তৈরি করতে হবে।

ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ মুসার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজ উদ্দীন খান। আলোচনা করেন, দি হাঙ্গার প্রজেক্টের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজমুদার, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, ব্র্যাকের পরিচালক আন্না মিন্জ, স্থানীয় সরকার বিভাগের সাবেক সচিব এওয়াইবি সিদ্দিকী প্রমুখ। সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি, দাতা সংস্থা, নাগরিক সমাজের প্রতিনিধি ও প্রকল্পের উপকারভোগীরা উপস্থিত ছিলেন।