মেইন ম্যেনু

স্পিনারদের আধিপত্যে জমে উঠেছে মোহালি টেস্ট

প্রথম ইনিংসে ভারতের ২০১ রানের জবাবে কঠিন ব্যাটিং বিপর্যয়ে পড়ে দক্ষিণ আফ্রিকাও। অথচ টেস্টের আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ব্যাটিংয়ে তাদের আগ্রাসীরূপ ভালোভাবেই প্রত্যাক্ষ করেছে ক্রিকেটবিশ্ব। কিন্তু পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৮৪ রানইে অলআউট প্রোটিয়ারা। চরম নাটকীয়তা দেখা গেছে এই টেস্টের তৃতীয় দিনেও। ভারতের ব্যাটিংবান্ধব পিচে জয়জয়কার চলছে বোলারদেরই। বিশেষ করে স্পিনাদের ঘূর্নিতে পরে কোনো দলই বড় সংগ্রহ করতে পারছে না। ফলে দ্বিতীয় ইনিংসেও ২০০ রানে অলআউট হয় বিরাট কোহলির ভারত।

ব্যাট হাতে ভারতের দ্বিতীয় ইনিংসে শনিবার ক্রিজে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান চেতশ্বর পূজরা (৬৩) এবং বিরাট কোহলি (১১)। আগের দিন দুই উইকেট হারিয়ে ১২৫ করেছিল দলটি। কিন্তু পূজারা ও কোহলির আউটের পর প্রোটিয়া স্পিনারদের কাছে অসহায়ভাবে আত্মসমর্পণ করেছে ভারতীয় ব্যাটসম্যানরা। ব্যক্তিগত সর্বোচ্চ ৭৭ রান করে ইমরান তাহিরের বলে আমলার হাতে ক্যাচ হয়ে মাঠ ছাড়েন পূজারা। আর ফন জিলের শিকার হওয়া ভারতীয় অধিনায়ক কোহলি করেন ২৯ রান।

ভারতের হয়ে ঋদ্ধিমান শাহ শেষপর্যন্ত লড়াই করলেও ২০ রানের বেশী করতে পারেননি তিনি। তাছাড়া আজিঙ্কা রাহানে ২, রবিন্দ্র জাদেজা ৮, অমিত মিশ্র ২, রবিচন্দ্রন অশ্বিন ৩ এবং উমেশ যাদব ১ রান করে আউট হন।

দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৪টি করে উইকেট নিয়ে ব্যাটিংয়ে শক্তিশালী ভারতকে বেঁধে রাখতে সক্ষম হন স্পিনার ইমরান তাহির ও সিমন হারমার। তাছাড়া একটি করে উইকেট নেন ফন জিল এবং ভারনন ফিলেন্ডার।

দ্বিতীয় ইনিংসে এখন ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা। এই প্রতিবেদন লেখাপর্যন্ত দলটির সংগ্রহ ১ উইকেটে ৮ রান।