মেইন ম্যেনু

স্পেন দখলের ঘোষণা আইএসের

ইউরোপের দেশ স্পেন আক্রমণের ঘোষণা দিয়ে নতুন এক ভিডিও বার্তা প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস)। ২০২০ সালের মধ্যে দেশটি দখলের ঘোষণা দিয়েছে জঙ্গি সংগঠনটি। সম্প্রতি প্রকাশিত এক ভিডিও বার্তায় তারা বলেছে, ‘আমরা বহিরাগতদের কাছ থেকে আমাদের ভূমি পুনরুদ্ধার করবো।’

উল্লেখ্য, মধ্যযুগের প্রথমদিকে স্পেন জার্মান শাসনাধীনে থাকলেও পরে মুসলিমরা দেশটি জয় করে। ১৪৯২ সালেরা আগ পর্যন্ত প্রায় ৮০০ বছর ধরে স্পেন শাসন করে মুসলিমরা।

ইরাক, সিরিয়া, উত্তর আফ্রিকা এশিয়ার পশ্চিমাঞ্চলের একটি বড় এলাকায় আইএস তাদের তথাকথিত ‘খিলাফত’ রাজ্য সম্প্রসারণের নতুন পরিকল্পনার কথাও জানিয়েছে ওই ভিডিও বার্তায়। চরমপন্থী এই সংগঠনটি মধ্যপ্রাচ্যের মুসলিম-প্রধান দেশগুলোর বাইরেও নিজেদের সীমানা সম্প্রসারণের লক্ষ্য দিন দিন বাড়িয়ে চলেছে।

আইবেরীয় উপদ্বীপের লাল রঙের একটি মানচিত্রও প্রদর্শন করা হয় ভিডিও বার্তায়। ২০০৪ সালে ইউরোপের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা হয় স্পেনে। দেশটির রাজধানী মাদ্রিদের একটি ট্রেনে ওই হামলায় তখন ১৯১ জন লোক নিহত হয়।

২০১৫ সালে স্পেনে ৯০ সন্দেহভাজন আইএস সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে- দেশটির নিরাপত্তা কর্মকর্তাদের এমন বক্তব্যের পরই এই হুমকি প্রদান করলো আইএস।