মেইন ম্যেনু

স্বকামীরাই বেশি সেলফি পোস্ট করে ফেসবুকে!

সাম্প্রতিক সময়ে সেলফির জোয়ার সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচুর বেড়ে গেছে। কিন্তু এ ধারা ভিন্ন একটি বিষয়কে জানান দিচ্ছে। বিষয়টি যদি সত্যি হয় তাহলে তা উদ্বেগজনকও বটে। কারণ, সেলফি প্রমাণ করতে পারে আপনি স্বকামী নাকি স্বকামী নন। কারণ সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, স্বকামী মানুষেরা সামাজিক যোগাযোগমাধ্যমে বেশি পরিমাণে সেলফি দেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

সাম্প্রতিক এ গবেষণার ফল বিষয়টিকে নতুন করে চিন্তা করতে বাধ্য করছে। গবেষণাটি করেছেন দক্ষিণ কোরিয়ার কোরিয়া ইউনিভার্সিটি। এতে জানা গেছে, স্বকামী ব্যক্তিরা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমে বেশি সেলফি পোস্ট করেন। এছাড়া সে সেলফিগুলোতে কী মন্তব্য আসে, তা নিয়েও এ ধরনের মানুষেরা খুব আগ্রহী থাকেন।

গবেষকরা দেখেছেন, স্বকামী ব্যক্তিরা শুধু নিজেদের সেলফিই অনলাইনে পোস্ট করেন এবং তা নিয়ে নানাভাবে অন্যের দৃষ্টি আকর্ষণ করেন। এক্ষেত্রে তার ছবিতে কী মন্তব্য আসছে এসব বিষয় নিয়ে তারা আগ্রহী থাকেন। কিন্তু অন্যদের সেলফি বিষয়ে তারা মোটেও আগ্রহী হন না। তবে এ প্রবণতা উচ্চমাত্রায় স্বকামীদের মাঝে বেশি থাকে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়াগোর ইন্টারঅ্যাকটিভ মিডিয়া ইন্সটিটিউটের গবেষক ব্রেন্ডা কে ওয়াইডারহোল্ড বলেন, ‘সব সামাজিক যোগাযোগমাধ্যম প্রযুক্তিতেই (স্বকামী ও স্বকামী নয় এমন ব্যক্তিদের মাঝে তুলনায়) দেখা গেছে স্বকামীরা বেশিমাত্রায় নিজের গুণকীর্তন করে।’

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে সাইবারসাইকোলজি, বিহ্যাভিওর অ্যান্ড সোশ্যাল নেটওয়ার্কিং জার্নালে।