মেইন ম্যেনু

স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণার দাবিতে বেরোবি শিক্ষক সমিতির অবস্থান ধর্মঘট

প্রস্তাবিত ৮ম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদ ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণার দাবিতে কর্ম বিরতি, অবস্থান ধর্মঘট ও স্বাক্ষর সংগ্রহ অভিযান কর্মসূচি পালন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র বর্ম্মণ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে রবিবার এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ী আজ রবিবার সকাল ১০টা থেকে বেলা ০১টা পর্যন্ত মোট তিন ঘন্টার এই কর্মসূচি পালন করেন শিক্ষকবৃন্দ। কর্মবিরতির কারনে ওই সময় কোনো বিভাগের ক্লাস অনুষ্ঠিত না হলেও পূর্ব নির্ধারিত পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হয়েছে।

কর্মবিরতি চলাকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৪ এর সামনে অস্থায়ী মঞ্চ তৈরি করে সেখানে অবস্থান ধর্মঘট ও স্বাক্ষর গ্রহণ কর্মসূচিও পালন করেন তাঁরা। এতে বিভিন্ন বিভাগের অর্ধ-শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। এসময় জাতীয় শোক দিবস উপলক্ষে কালো ব্যাজ ধারন করেন শিক্ষকবৃন্দ। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ী একই দাবিতে আগামী রবিবারও এই কর্মসূচি পালন করা হবে।

শিক্ষক সমিতির সভাপতি ড. আর এম হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অবস্থান ধর্মঘটে সমিতির সাধারণ সম্পাদক ড. পরিমল চন্দ্র বর্মণসহ অন্যান্য শিক্ষকবৃন্দ বক্তব্য রাখেন।

শিক্ষকবৃন্দ বলেন, এই আন্দোলন শিক্ষকদের ন্যয্য সম্মান ও স্বতন্ত্র বেতন স্কেল আদায়ের জন্য, কোনো গোষ্ঠী বা ব্যক্তির বিরুদ্ধে নয়।

অবিলম্বে শিক্ষকদের স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের ঘোষণা দেওয়ার দাবি জানিয়ে শিক্ষকবৃন্দ বলেন, শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠানো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ঘোষিত বেতন কাঠামো পুনঃনির্ধারণ করে সকল বৈষম্য দূরীকরণপূর্বক সিলেকশন গ্রেড অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবদের সমতুল্য করতে হবে।

এছাড়াও অধ্যাপকদের বেতন-ভাতা পদায়িত সচিবের সমতুল্য করে সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করাসহ শিক্ষকদের যৌক্তিক বেতন স্কেল ও মর্যাদা নিশ্চিত করতে হবে। অন্যাথায় আরো কঠোর আন্দোলন গড়ে তোলার হুমকি দেন শিক্ষকবৃন্দ।

উল্লেখ্য যে,এর পূর্বেও এই দাবিতে আরো দু’বার উল্লেখিত কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।