মেইন ম্যেনু

স্বাদে সেরা গোলাপ পিঠা

বাঙালির পিঠা পায়েস খেতে সব সময় উৎসবের প্রয়োজন হয় না। কারণে অকারণে চলে পিঠা বানানোর আয়োজন।তারপরও যদি বাড়িতে অতিথি আসে তবে তো কথায় থাকে না। পিঠা তৈরি না করলে যেন তার আপ্যায়নই অসম্পূর্ণ থেকে যায়। তাইতো জানা থাকা চাই হরেক রকম পিঠা রেসিপি। এমনই একটি মজাদার পিঠার গোলাপ পিঠা। দেখতে যেমন সুদৃশ্য, স্বাদেও তেমনি সেরা। তাই আজ দেখে নেয়া যাক গোলাপ পিঠার সহজ রেসিপি।

যা যা লাগবে

ময়দা ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, সয়াবিন তেল ১ টেবিল চামচ, তরল দুধ আধা কাপ, ডিম একটি, লবণ পরিমাণমতো।

সিরার জন্য

চিনি ৩০০ গ্রাম, এলাচ ২ টা, দারুচিনি ১ টুকরো, তেজপাতা ১টা, এক চিমটি লবণ।

যেভাবে করবেন

দুধ চুলায় জ্বাল দিয়ে বলক উঠলে তাতে চিনি এবং তেল দিয়ে নাড়তে হবে। এবার তাতে পরিমাণমতো লবণ এবং ময়দা দিয়ে খামি তৈরি করে নিন। খামি নামিয়ে তাতে ডিম ভেঙে সুন্দর করে মেখে নিন। তারপর পরিমাণ মতো আটা নিয়ে পুরু করে রুটি বেলে নিতে হবে। এবার চিকোন গ্লাস দিয়ে ছোট রুটি কেটে মোট তিনটি গোল রুটি একটির উপর আরেকটি রাখুন। মাঝখানে একটি আঙুল দিয়ে হালকা ভাবে চেপে নিন। এবার ছুরি দিয়ে ঐ চাপ দেওয়া যায়গাকে কেন্দ্র করে কোনাকুনি করে তিনটি ভাগ করুন। তারপর এক ভাগ থেকে রুটি উঠিয়ে চাপ দেওয়া যায়গায় চেপে দিন। এভাবে যেখান থেকে শেষ হবে সেখান থেকে আরেকটি ভাগ উঠিয়ে তার বিপরীত দিকে চেপে দিবেন। সবগুলো হয়ে গেলে দেখবেন একটি গোলাপের মতো আবার ধারণ করেছে। তারপর তেলে বাদামী করে ভেজে তুলে আনতে হবে।

আলাদা একটি চুলায় দুই কাপ পানি দিয়ে সিরার উপকরণ দিয়ে জ্বাল করতে হবে। সিরা হয়ে এলে গরম থাকা অবস্থায় পিঠা গুলো ভালো করে চুবিয়ে রাখুন। ঘণ্টা দুয়েক রাখলে পিঠার ভেতর ভালো ভাবে রস ঢুকবে। এবার ভালোভাবে ঠাণ্ডা করার জন্য ফ্রিজেও রাখতে পারেন। তারপর পরিবেশন করুন মজাদার গোলাপ পিঠা।