মেইন ম্যেনু

স্বাদ বদলাতে ঘরেই তৈরি করুন সুস্বাদু ‘চাইনিজ জিনজার বিফ’

একই ধাঁচের গরুর মাংস খেয়ে নিশ্চয়ই বিরক্তি ধরে গিয়েছে? অনেকেই এই বিরক্তি কাটাতে ছুটছেন রেস্টুরেন্টের দিকে। কিন্তু কেমন হয় যদি ঘরেই খুব সহজে তৈরি করে নেয়া যায় চাইনিজ খাবার তাহলে কেমন হয়? চলুন তাহলে আজকে শিখে নেয়া যাক খুব অল্প সময়ের সুস্বাদু চাইনিজ খাবার জিনজার বিফ তৈরির খুব সহজ রেসিপিটি।

উপকরণ

– আধা কেজি হাড় ছাড়া গরুর মাংস (লম্বাটে ও চিকন করে কাটা)
– ২ কাপ কর্ণফ্লাওয়ার
– ১/৪ কাপ পানি
– ১ টি ডিম
– ২ টি পেঁয়াজ কুচি
– ২ টেবিল চামচ আদা ছোটো করে কুচি করা
– ২ কোয়া রসুন কুচি
– তেল পরিমাণ মতো
– ২ টেবিল চামচ সয়া সস
– ২ টেবিল চামচ ভিনেগার
– ২ চা চামচ মরিচ কুচি
– ১ চা চামচ চিনি

পদ্ধতি

– একটি বাটিতে কর্ণফ্লাওয়ার নিয়ে এতে অল্প করে পানি মেশান ও নাড়তে থাকুন। ভালো করে নেড়ে নিন যাতে কর্ণফ্লাওয়ার পানিতে দলা না ধরে এবং ডিম ভেঙ কর্ণফ্লাওয়ারের সাথে মিশিয়ে নিন এবং নাড়তে থাকুন ভালো করে। নেড়ে মিশিয়ে পাতলা ব্যটারের মতো তৈরি করে নিন।

– ব্যটারে কেটে ধুয়ে রাখা গরুর মাংস দিয়ে দিন। এবং ভালো করে নেড়ে মাংসের ওপর ব্যটারের প্রলেপ তৈরি করে নিন।

– একটি প্যানে ১ কাপ পরিমাণে তেল দিয়ে গরম করে অল্প করে মাংস ছাড়তে থাকুন। দেখবেন মাংসের খণ্ডগুলো একটির সাথে অপরটি লেগে না থাকে।প্রতিটি আলাদা হবে। এভাবে সবটা মাংস ভেজে নিন এবং কিচেন টিস্যুর উপর রাখুন যাতে তেল শুষে নেয়।

– এবার প্যানে মাত্র ১ টেবিল চামচ তেল দিয়ে গরম করুন। এতে পেঁয়াজ ও আদা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। খানিকক্ষণ পর এতে বাকি সব উপকরণ দিয়ে নেড়ে মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে রান্না করতে থাকুন। আরও কিছুক্ষণ নেড়ে মাংস দিয়ে দিন।

– নিজের পছন্দমতো হালকা ঝোল বা শুকনো করে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু ভিন্ন স্বাদের এই বিফ আইটেম ‘চাইনিজ জিনজার বিফ’।