মেইন ম্যেনু

স্মার্টফোন ও ট্যাব সুরক্ষার যা করবেন

মোবাইল ফোনের চার্জার প্লাগের সঙ্গে লাগাতে গিয়ে তড়িতাহত হওয়ার ঘটনা ঘটতে পারে। সম্প্রতি ভারতে ৩১ বছর বয়সী এক ব্যক্তি ল্যাপটপ চার্জার পাওয়ার আউটলেটে লাগাতে গিয়ে মারাত্মক আহত হয়েছেন। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ওই ব্যক্তি কোমল পানীয় পান করার সময় তাঁর আঙুল প্লাগ ইন থাকা অবস্থায় মেটাল পিন স্পর্শ করে। এ ধরনের দুর্ঘটনা এড়াতে সাধারণ কিছু পূর্বসতর্কতা অবলম্বন করা জরুরি। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ বিষয়ে কিছু সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়েছে।

১. স্মার্টফোন ও ট্যাবলেটের চার্জার আলাদা রাখুন। স্মার্টফোন ও ট্যাবের চার্জার একটি অপরটির সঙ্গে ব্যবহার করবেন না। কারণ পাওয়ার রেটিংয়ে পার্থক্য থাকতে পারে। অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহে আপনার পণ্যটি ক্রমশ নষ্ট হতে থাকবে।স্মার্টফোন সারা রাত চার্জ দিয়ে রাখবেন না।

২. রাতভর চার্জারের সঙ্গে মোবাইল ফোন বা ট্যাব লাগিয়ে রাখবেন না। এতে ফোন অতিরিক্ত গরম হয়ে যায় এবং ফোনের ব্যাটারির ক্ষতি হয়। জেগে থাকাঅবস্থায় চার্জ দিন।

৩. আপনার ফোন বা ট্যাবের ব্যাটারি কখন পরিবর্তন করা দরকার সে বিষয়টি পরীক্ষা করে দেখুন। যদি আপনার মোবাইল বা ট্যাবে বেশিক্ষণ চার্জ ধরে রাখতে না পারে তবে দ্রুত ব্যাটারি পরিবর্তন করে ফেলুন। ব্যাটারি পরীক্ষা করতে ফোন বা ট্যাব থেকে তা খুলে নিয়ে সমতল জায়গায় সেটি ঘুরিয়ে দেখুন। যদি মুক্তভাবে ব্যাটারিটি ঘুরতে থাকে তবে ব্যাটারি পরিবর্তন করে ফেলুন। কারণ ব্যাটারি স্ফীত হয়ে গেছে।

৪. যেসব ব্যাটারি অপরিচিত ব্র্যান্ডের সেগুলোর ব্যবহার থেকে বিরত থাকুন। এতে আপনার ডিভাইসটির ক্ষতি হতে পারে। অপরিচিত ব্র্যান্ডের ব্যাটারিগুলো স্ট্যান্ডার্ড সেফটি রেগুলেশন মানা হয়েছে কিনা তা পরীক্ষার কোনো পথ নেই।

৫. ফোনে চার্জ দেওয়া অবস্থায় কল করা বা গ্রহণ থেকে বিরত থাকুন। কারণ এতে ফোন গরম হয়। ওয়্যারলেস হেডসেট ব্যবহার করতে পারেন। অথবা ফোন চার্জ থেকে খুলে নিয়ে তবে ব্যবহার করুন।

৬. চার্জ দেওয়া অবস্থায় তারে জড়িয়ে বা ঝুলিয়ে রাখবেন না ফোনটি। এতে আপনার ফোনের পাওয়ার কানেক্টর নষ্ট হতে পারে।