মেইন ম্যেনু

স্মার্টফোন ব্যবহারকারীদের কণ্ঠস্বর রেকর্ড করছে গুগল

সম্প্রতি নতুন অ্যাপস নিয়ে কাজ করছে গুগল। `ওকে` গুগল নামের ওই অ্যাপসটি অ্যান্ড্রয়েড ফোনে অন্যান্য অ্যাপসের মতই সংযুক্ত থাকবে। তবে অবশ্যই এ বিষয়টি মাথায় রাখুন যে গুগল আপনার অগোচরে আপনার কণ্ঠস্বর রেকর্ড করার জন্যই এই অ্যাপস নিয়ে কাজ করছে।

তবে ইতোমধ্যে অনেকেই এ বিষয়টি নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েছেন। কিন্তু এ বিষয়টি নিয়ে খোদ গুগলই তথ্য প্রমাণ করেছে। তাই এ নিয়ে আর কোনো বিতর্ক থাকার কোনো অবকাশ নেই।

ইন্ডিপেন্ডেন্টের এক রিপোর্ট অনুযায়ী, জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ২০১৫ সালের জুনে একটি নতুন ওয়েবসাইট সম্পর্কে ধারণা দেয়। এর মাধ্যমে সংরক্ষিত তথ্য ওকে গুগলের ফলাফলে প্রকাশ করা হয়। ওকে গুগলের ভয়েজ সার্চ অডিও ওয়েবসাইটে বিভিন্ন রেকর্ডকৃত তথ্যগুলো পাওয়া যায়।

তবে ওকে গুগলের ভয়েস সার্চে প্রথম দিকে শুধুমাত্র বেশ কয়েকজন ব্যবহারকারীর হাসিখুশি মুখ উপস্থাপন করা হয়। তবে গুগল ইতোমধ্যেই তাদের ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করছে। ব্যবহারকারী তার স্মার্টফোনে যা টাইপ করছে শুধু সে তথ্যই নয় বরং তারা যা বলছে সেগুলোও গুগল রেকর্ড করে রাখছে।

তবে গুগলের দাবী তারা এই রেকর্ডিংগুলো কোনো অনৈতিক কাজে ব্যবহারের জন্য সংরক্ষণ করছে না। বরং তারা নিজেদের ভয়েস সার্চ সার্ভিসকে আরো উন্নত করার জন্যই এই রেকর্ডিংগুলো করছে। তার মানে হচ্ছে ভয়েস কমান্ডগুলো রেকর্ড করে গুগল জানতে চায় কিভাবে একজন ব্যবহারকারী কোনো শব্দ বা শব্দগুচ্ছ উচ্চারণ করে এবং সেগুলো উচ্চারণের পর কেমন শোনা যায়।