মেইন ম্যেনু

স্মৃতিশক্তি নষ্ট হবার অন্যতম কারণ মোবাইল ফোন

যেকোনো ডিভাইসেরই অতিরিক্ত ব্যবহার ক্ষতির কারণ। তবে মোবাইল ফোনের ক্ষেত্রে এই ক্ষতির মাত্রা কিছুটা বেশি বলেই জানিয়েছে অ্যান্টিভাইরাস নির্মাতা ক্যাসপারস্কি। প্রতিষ্ঠানটি জানিয়েছে, মোবাইল ফোন এবং ইন্টারনেটের অতিরিক্ত ব্যবহারের কারণে ‘ডিজিটাল অ্যামনেশিয়া’ বা কোন কিছু মনে না রাখতে পারার সমস্যা দেখা দিতে পারে।

এক গবেষণা থেকে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে ক্যাসপারস্কি জানায়, ইন্টারনেট এবং ইন্টারনেট চালিত ডিভাইসের সহজলভ্যতার কারণে মানুষ এখন কোন কিছু মনে রাখার প্রয়োজন মনে করেন না। এর পরিবর্তে তারা ইন্টারনেটের উপর নির্ভর করতে চান। যখনই কিছু দরকার হয়, তাৎক্ষণিকভাবে খুঁজে নেন ইন্টারনেট থেকেই।

গবেষণার অংশ হিসেবে ১০০০ জনের উপর একটি জরিপ পরিচালনা করে ক্যাসপারস্কি। সেখানে দেখা যায়, অধিকাংশ মানুষই কোন কিছু মনে রাখার পরিবর্তে তাদের ডিভাইসের উপর নির্ভর করে থাকেন। প্রায় ৯১ শতাংশ মানুষ জানান, তারা তাদের মস্তিষ্কের একটি বর্ধিত অংশ হিসেবে ব্যবহার করেন ইন্টারনেট। আর তাদের অর্ধেকই জানান, তাদের স্মার্টফোন তাদের স্মৃতিশক্তি হিসেবেই কাজ করে।

অনেক প্রাপ্তবয়স্কই তাদের কাছের মানুষজনের ফোন নাম্বার মনে রাখতে পারেন না। এই জরিপে দেখা গেছে, অনলাইনে থাকা প্রয়োজনীয় তথ্যের সুরক্ষায় অধিকাংশ মানুষই তেমন কোন পদক্ষেপ নেয় না। জরিপে অংশগ্রহণকারীদের প্রায় এক তৃতীয়াংশ মানুষ তাদের ডিভাইসের নিরাপত্তায় ব্যবস্থা নিয়ে থাকেন।