মেইন ম্যেনু

স্যুটকেসটি পোষা প্রাণীর মতোই আপনাকে অনুসরণ করবে!

আপনি কি লাগেজ বহন করতে অপছন্দ করেন? যুক্তরাষ্ট্রে একটি রোবট স্যুটকেস বানানো হয়েছে যা আপনাকে আপনি যেখানেই যান না কেন কর্তব্যনিষ্ঠভাবে অনুসরণ করবে।

ট্রাভেলমেট নামের স্যুটসেকেসটি মালিকের তিন থেকে পাঁচ ফুট পেছনে থাকবে। এই স্যুটকেস স্মার্টফোনের মাধ্যমে তার মালিকের অবস্থান নির্ণয় করে তাকে অনুসরণ করবে।

স্যুটকেসটির নির্মাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রভিত্তিক কম্পানি ট্রাভেলমেট রোবোটিকস এর সিইও ডেভিড নিয়ার বলেন, “গত কয়েক দশকে স্যুটকেসগুলোতে কোনো পরিবর্তন আসেনি। কারণ এ ক্ষেত্রে তেমন কোনো নতুন আবিষ্কার করা হয়নি।”

ব্যাবসায়ী থেকে শুরু করে পর্যটকসহ শারীরিকভাবে অক্ষম বা প্রতিবন্ধী সকলের জন্যই স্যুটকেস বেশ কাজে লাগে।

শপিং মল এবং ফুটপাতে সফলভাবে নব উদ্ভাবিত স্যুটকেসটির পরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছেন নিয়ার।

সিএনএন মানির প্রতিবেদন মতে, স্যুটকেসটি কোনো বস্তু বা লোকের সঙ্গে ধাক্কা এড়াতে ইনফ্রারেড সেন্সর শনাক্তকরণ পদ্ধতি ব্যবহার করবে।

স্যুটকেসটি যদি এর মালিকের স্মার্টফোন থেকে ১৫ ফুট দুরে চলে যায় তাহলে এতে থাকা একটি অ্যালার্ম বেজে উঠবে। এছাড়া মালিকের স্মার্টফোনেও একটি সতর্কতা সঙ্কেত যাবে।

যেসময় দরকার নেই তখন যেন অ্যালার্মটি বেজে না ওঠে তার একটি পদ্ধতি আবিষ্কারেও কাজ করছে কম্পানিটি। যখন স্যুটকেসটির কাছ থেকে দুরে থাকাই স্বাভাবিক এমন পরিস্থিতিতে যেন অ্যালার্মটি না বেজে উঠে তার পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা করছে কম্পানিটি। উদাহরণত, বিমান বন্দরে ব্যাগ পরীক্ষার সময় আপনি আপনার ব্যাগ থেকে দুরে থাকাটাই স্বাভাবিক। সুতরাং সেসময় যেন স্যুটকেসটিতে অ্যালার্ম না বাজে তার একটি ব্যবস্থা করতে হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস