মেইন ম্যেনু

স্রেফ সাত দিন মুখে লাগান মধু! আশ্চর্য ফল পাবেন

ফেসওয়াশে অনেক সময়েই থাকে অনেক ধরনের ক্ষতিকর রাসায়নিক, যা ত্বকের উপকার করার পরিবর্তে আদপে ক্ষতিই করে। ফলে মুখ ধোওয়ার জন্য যদি ফেসওয়াশের কোনও প্রাকৃতিক বিকল্প পাওয়া যায়, তাহলে তার থেকে ভাল আর কী হতে পারে।

চকচকে উজ্জ্বল ত্বক কে না চায়। মুখে কোনও দাগ বা কলঙ্ক থাকবে না, নিষ্কলঙ্ক মুখে লেগে থাকবে স্বাস্থ্যকর ত্বকের ছটা— এ আমরা সকলেই চাই। মুখ পরিষ্কার করার জন্য বিভিন্ন ধরনের ক্লেনজার বা ফেসওয়াশ ব্যবহার করা হয় সেই জন্যেই। কিন্তু দুর্ভাগ্যের কথা এটাই যে, সেইসব ফেসওয়াশে অনেক সময়েই থাকে অনেক ধরনের ক্ষতিকর রাসায়নিক, যা ত্বকের উপকার করার পরিবর্তে আদপে ক্ষতিই করে। ফলে মুখ ধোওয়ার জন্য যদি ফেসওয়াশের কোনও প্রাকৃতিক বিকল্প পাওয়া যায়, তাহলে তার থেকে ভাল আর কী হতে পারে।

ডাক্তাররা বলছেন, খাঁটি মধুই হয়ে উঠতে পারে এই বিকল্প। কারণ মধু একদিকে প্রোটিনের সম্ভার, অন্যদিকে তাতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, এবং মিনারেল। ফলে এটি একদিকে যেমন ত্বকে জমে থাকা ক্ষতিকর মাইক্রোব দূর করে, তেমনই মুখের ত্বকে প্রয়োজনীয় ময়েশ্চারও জোগান দেয়। পরিণামে ত্বক দিনে দিনে আরও উজ্জ্বল হয়ে ওঠে।

জেনে নিন, কীভাবে মধু দিয়ে মুখ ধোবেন। প্রথমে জল দিয়ে মুখটা ভিজিয়ে নিন। তারপর হাতের চেটোয় পরিমাণমতো মধু নিয়ে সারা মুখে আস্তে আস্তে ম্যাসাজ করুন ৫ থেকে ১০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন মুখ।

বিশেষজ্ঞরা বলছেন, এই কাজটি করলে সাত দিনেই মুখের ত্বকে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। মুখে ফুটে উঠবে ঔজ্জ্বল্য। তবে মধুতে আপনার ত্বকের অ্যালার্জি রয়েছে কি না, তা ডাক্তারের কাছ থেকে জেনে নেওয়াই নিরাপদ।