মেইন ম্যেনু

স্লোভেনিয়া পৌঁছেছে শরণার্থীদের প্রথম দলটি

শরণার্থীদের বহনকারী প্রথম বাসটি শনিবার স্লোভেনিয়া পৌঁছেছে বলে রয়টার্স জানিয়েছে। শুক্রবার হাঙ্গেরি ক্রোয়েশিয়ার সঙ্গে তাদের সীমান্ত বন্ধ করে দেয়ার পর এই শরণার্থী দলটি ক্রোয়েশিয়া পৌঁছেছে। এখান থেকে তাদের স্লোভেনিয়ার উদ্দেশ্যে যাত্র শুরু করার কথা রয়েছে।

ক্রোয়েশিয়ার পুলিশ মুখপাত্র বোজান কিটেল রয়টার্সকে জানিয়েছেন,‘বাসটি সে দেশের সীমান্ত সংলগ্ন গ্রুস্কোভজ এলাকায় প্রবেশ করেছে। সেখানে পৌঁছানোর পর শরণার্থীরা এখন রেজিস্টেশন করতে শুরু করেছেন।’ তবে বাসটিতে মোট কতজন শরণার্থী রয়েছেন তিনি তা জানাননি।

এখান থেকে তারা স্লোভেনিয়া হয়ে জার্মান ও অস্ট্রিয়া যাবে। তবে ক্রোয়েশিয়ার সঙ্গে স্লোভেনিয়ার ট্রেন সার্ভিস বন্ধ থাকায় তাদেরকে বাসে করেই যেতে হবে। সীমান্ত সংলগ্ন গ্রুস্কোভজ এবং পেটিসোভিক পেরিয়ে শনিবারের মধ্যেই স্লোভেনিয়া প্রবেশ করবে শরণার্থীরা।

শুক্রবার হাঙ্গেরি সীমান্ত বন্ধ করে দেয়ার স্লোভেনিয়া এবং ক্রোয়েশিয়া শরণার্থীদের স্রোত ঠেকানোর কোনো চেষ্টা করবে না বলে ঘোষণায় করেছিল। এ নিয়ে শনিবার রাতে দেশের নিরাপত্তা পরিষদের সঙ্ঘে বৈঠক করতে চলেছে স্লোভেনিয়া। গত মাসে প্রায় ৩ হাজার শরণার্থী এই পথ ধরে স্লোভেনিয়া সীমান্ত অতিক্রম করেছিল।