মেইন ম্যেনু

সড়ক দুর্ঘটনা এড়াতে এক অভিনব উদ্যোগ নিল স্যামসাং! (ভিডিও)

দুই লেনের রাস্তায় গাড়ি চলাচল আরও নিরাপদ করতে এক অভিনব ট্রাক রাস্তায় নামিয়েছে স্যামসাং। গত সপ্তাহে স্যামসাংয়ের ব্লগে ‘সেফটি ট্রাক’-এর কথা প্রথম প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

ট্রাকটির সামনের দিকে আছে একটি তারবিহীন ক্যামেরা এবং পেছনের দিকে আছে চারটি বৃহদাকার ডিসপ্লে। মূলত রাস্তার সামনের দিকে যান চলাচলের অবস্থা এই ট্রাকের পেছনের দিকে থাকা বিভিন্ন যানবাহনের সামনে তুলে ধরাই এই উদ্ভাবনের মূল লক্ষ্য। এর মাধ্যমে পেছনে থাকা যানবাহনসমূহ সামনের দিকে এগোনোর ক্ষেত্রে সামনের অবস্থা বেশ ভালোভাবে যাচাই করে নিতে পারবে। তবে এই ডিসপ্লে বেশি কাজে লাগবে তখনই যখন পেছন থেকে কোন গাড়ি এই ট্রাককে ওভারটেক করে সামনে যেতে চাইবে।

শুধু যানবাহনের মধ্যে সংঘর্ষ এড়াতেই নয়, এই ট্রাকের আরও একটি উদ্দেশ্য আছে। আর তা হল রাস্তা পার হওয়ার সময় যেন কোন বন্যপ্রাণী দুর্ঘটনার শিকার না হয়।

এই গাড়ি চালুর পেছনে যুক্তি দেখাতে গিয়ে স্যামসাং আর্জেন্টিনার উদাহরণ দিয়েছে। বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনাপ্রবণ দেশ আর্জেন্টিনা। আর এই দুর্ঘটনার অধিকাংশই আবার দুই লেনের সড়কে চলাচলের ক্ষেত্রে ঘটে থাকে। বর্তমানে দেশটিতে পরীক্ষামূলকভাবে চলছে এই ট্রাক।

তবে স্যামসাংয়ের এই প্রকল্প এখনও প্রোটোটাইপের মধ্যেই সীমিত আছে। এখান থেকে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে হয়তো পুরোদমে রাস্তায় চলাচলের জন্য উন্মুক্ত করা হতে পারে সেফটি ট্রাক ।

safety-truck-screens-samsung.si

সূত্র : সিবিসি