মেইন ম্যেনু

সড়ক দুর্ভোগে গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় (সাভার) : বুধবার (২৮ সেপ্টেম্বর) সাভারেরঢাকা-আরিচা মহাসড়কের বাইশ মাইল থেকে শুরু হয়ে নলাম পর্যন্ত সড়কের সংস্কারের দাবিতে মানববন্ধন করেছে গণ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। দুপুরে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে মূল সড়কে অনুষ্ঠিত হয় এ মানববন্ধন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের প্রায় কয়েক শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল এবং তাঁদের বক্তব্যে অবিলম্বে রাস্তা সংস্কারের দাবি উপস্থাপন করে।

দীর্ঘদিন যাবৎ৩ কিলোমটার এই সড়কটিছোট-বড় অসংখ্য গর্ত আর খানাখন্দে বেহাল দশায় পরিণত হয়েছে সভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গণবি) যাতায়াতের সড়কটি।

সামান্য বৃষ্টিতেই এখন জলাবদ্ধতার সৃষ্টি হয়। সড়কটির বিভিন্ন স্থান যেন পরিণত হয়েছে পুকুরে। প্রতি বছর বর্ষার মৌসুমে সড়কটির এমন বেহাল দশা হলেও এ যেন দেখার কেউ নেই। এ বিষয়ে বারবার পত্র-পত্রিকায় নিউজ প্রকাশিত হলেও ভাঙ্গা ইটের টুকরা ও বালি দিয়ে সংস্কার ছাড়া কোন পতিক্রিয়া আজ পর্যন্ত দেখা যায় নি।

সড়ক ও জনপদ বিভাগের আওতাধীন এ রাস্তাটি গত বছর বর্ষা মৌসুমে সংস্কার হওয়ার পর আবারও ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। গণবির শিক্ষক-শিক্ষার্থীরাসহ কর্মকর্তা ও কর্মচারীরা এই রাস্তাটি দিয়েই যাতায়াত করতে হয়।

সড়কটিতে এ রকম ছোট-বড় গর্ত থাকার কারণে প্রায় প্রতিদিনই দুর্ঘটনার স্বীকার হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাসহ এলাকাবাসী। সেইসাথে সন্ধ্যার পর এই রাস্তায় যাতায়াত একেবারেই অযোগ্য হয়ে পড়ে। সড়কটিতে কোন ল্যাম্পপোস্ট না থাকায় রাতে ভোগান্তির আর শেষ থাকে না এ পথের পথিকদের। যে কারণে ঘন ঘন দুর্ঘটনা ঘটছে সড়কটিতে।

তাছাড়া প্রয়োজনের তুলনায় রাস্তাটি যথেষ্ট প্রশস্তও নয় বলেও অভিযোগ গণবির শিক্ষার্থীদের।

জানা গেছে, এ রাস্তাটি দিয়ে গণ বিশ্ববিদ্যালয় ছাড়াও গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যাল কোম্পানী, আলহাজ্ব জাফর ব্যাপারী উচ্চ বিদ্যালয়সহ এই এলাকায় অবস্থিত অন্যান্য শিল্প-কারখানাগুলো এই সড়কটিকে মূল এবং একমাত্র সড়ক হিসেবে ব্যবহার করে।

যে কারণে সড়কটি খুব দ্রুত সম্প্রসারণসহ সংস্কার ও ল্যাম্পপোস্ট স্থাপনের দাবি ভুক্তভোগীদের।