মেইন ম্যেনু

হজেও যৌন হয়রানি!

হজে পাথর ছোঁড়ার সময় এক নারীকে যৌন হয়রানি করার অভিযোগে এক ব্যক্তিকে আটক করে সাজা দেয়া হয়েছে বলে গত রোববার খবর প্রকাশ করেছে দৈনিক সৌদি গেজেটের অনলাইন সংস্করণে। প্রতিবেদনে বলা হয়, পুলিশ লক্ষ্য করেছে ওই ব্যক্তিকে ঘুরে ফিরে একাধিকবার পাথর ছুঁড়তে এসেছেন এবং যেখানে নারীদের ভিড় ছিল তিনি সেদিকেই যাচ্ছিলেন।

স্থানীয় দৈনিক একটি পত্রিকা ‘আল-মদিনা’র বরাত দিয়ে খবরে বলা হয়, ওই ব্যক্তি এশীয় বংশোদ্ভূত। কিন্তু ওই ব্যক্তির পরিচয় জানায়নি পত্রিকাটি।

ওই প্রতিবেদনে বলা হয়, মিনার জামারাতে প্রতীকী শয়তানের প্রতি পাথর ছোড়ার সময় হজ পালনরত নারীদের যৌন হয়রানির সময় ওই ব্যক্তিকে আটক করে সিক্রেট পুলিশ। আটকের পর তাকে নিয়ে যাওয়া যথাযথ কর্তৃপক্ষের কাছে। সেখানে ব্যুরো অব ইনভেস্টিগেশন অ্যান্ড পাবলিক প্রসিকিউশনের (বিআইপি) কর্মকর্তাদের জেরায় ওই ব্যক্তি নিজের দোষ স্বীকার করেন। পরে তাকে বিচারক কারাদণ্ডের পাশাপাশি তাকে বেত্রাঘাতের শাস্তিও দিয়েছেন।

এদের একটি বড় অংশ নারী। গত সোমবার লাখো ধর্মপ্রাণ মুসলমান পবিত্র হজ পালন করতে মিনায় পৌঁছান। গতকাল মঙ্গলবার তারা মিনায় অবস্থান করেন। তারা নিজ নিজ তাঁবুতেই নামাজ আদায়সহ অন্যান্য ইবাদত করেন। মিনা থেকে আজ তারা আরাফাতে পৌঁছেছেন। ‘হজ’ শব্দের আভিধানিক অর্থ ‘ইচ্ছা করা’। ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের একটি হজ। দুটি দুর্ঘটনায় হাজার মানুষের প্রাণহানির মধ্যে এবার মক্কায় হজ পালন করছেন সারাবিশ্বের ২০ লাখের বেশি মুসলিম। বাংলাদেশসহ ১৫০টির বেশি দেশ থেকে এবার প্রায় ২০ লাখ মানুষ হজ পালন করছেন। এর মধ্যে বাংলাদেশ থেকে এসেছেন ১ লাখ ৬ হাজারের বেশি।