মেইন ম্যেনু

হজের শেষ ফ্লাইটে ফিরেছেন ৪০৯ হাজি

চলতি বছর পবিত্র হজ পালন শেষে লক্ষাধিক হাজির সকলেই দেশে ফিরে এসেছেন। সর্বশেষ ৪০৯জন হাজি রোববার রাতে দেশে ফিরেছেন। তাদেরকে বহনকারী ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে অবতরণ করে রোববার দিবাগত রাত ২টা ১০মিনিটে। এ তথ্য নিশ্চিত করেছেন আশকোনা হজ অফিসের সহকারী পরিচালক আবদুল মালেক।

আবদুল মালেক জানান, রোববার রাতের ফ্লাইটটিই ছিল হজযাত্রি পরিবহনের শেষ ফ্লাইট। এরই মধ্য দিয়ে চলতি বছরের হজ কার্যক্রমের পরিসমাপ্তি ঘটলো বলে তিনি মন্তব্য করেন।

গত ১৭ সেপ্টেম্বর থেকে হজ ফ্লাইট যাত্রী পরিবহন শুরু করে। গতকাল বাংলাদেশ সময় রাত ৮টায় জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর থেকে শেষ ফ্লাইটটি ছেড়ে আসে বলে জানিয়েছেন জেদ্দা হজ ব্যবস্থাপনা দলের একাধিক সদস্য।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ১ হাজার ৮২৯ জন হজ করেছেন। গত ৪ আগস্ট প্রথম হজ ফ্লাইট সৌদিআরব যায় এবং ৬ সেপ্টেম্বর ছিল বাংলাদেশ থেকে সৌদিআরব যাত্রার শেষ ফ্লাইট। ১৭ সেপ্টেম্বর থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়ে ১৭ অক্টোবর শেষ হয়। বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স যাত্রী পরিবহন করে।

এদিকে ধর্ম মন্ত্রণালয় পবিত্র হজ পালন শেষে দেশে ফিরে আসা হজ প্রশাসনিক দল, হজ চিকিৎসক ও চিকিৎসা সহায়তাকারী দলের সদস্য বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীকে হজ টিম থেকে অবমুক্ত করেছে। সংশ্লিষ্ট নিজ নিজ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠানে যোগদান শুরু করেছেন বলে জানা গেছে।