মেইন ম্যেনু

হজে উট জবাই নিষিদ্ধ করেছে সৌদি সরকার

ভয়বহ মার্স ভাইরাস নিয়ন্ত্রণে চলতি বছর হাজিদের জন্য উট জবাই নিষিদ্ধ করেছে সৌদি আরব। বুধবার এক বিবৃতিতে স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোনো অবস্থাতেই এই নির্দেশ অগ্রাহ্য করা যাবেনা। তবে হাজিরা গরু, মেষ বা দুম্বা কোরবানি দিতে পারবেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ফয়সাল আল জাহরানি বলেছেন, কেবল হাজিরা নয়, এবার ঈদ উল আজহার সময় গোটা দেশেই উট জবাইয়ের ওপর আরোপিত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। হাজিদের ভয়াবহ ভাইরাস মিডল ইস্ট রেসপাইরেটরি সিনড্রোম সংক্ষেপে মার্স থেকে রক্ষার জন্যই এ নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি সরকার।

ওই মুখপাত্র আরো জানিয়েছেন, হাজিদের সুরক্ষার জন্য দায়েরকৃত সৌদি সরকারের ওই নিষেধাজ্ঞাকে সমর্থন করে উট জবাইর বিরুদ্ধে একটি ফতোয়া জারি করেছেন মক্কার গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ আল-আশেখ। ওই ফতোয়ায় তিনি হাজিদের উটের বদলে গরু বা ভেড়ার কোরবানি দেয়ার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, সৌদি আরবে ২০১২ সালের জুলাই থেকে এ পর্যন্ত ১,২২৫ জন মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৫২১ জন মারা গেছেন। সেরে ওঠেছেন ৬৩৩ জন। এখনো চিকিৎসাধীন রয়েছেন আরো ৭১ জন। গত চার দিনে আরো দেশটিতে নতুন করে আরো ১৬ জনের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। মরুভূমির প্রধান প্রাণী উট থেকেই এই ভাইরাসের বিস্তার হয়ে থাকে।

সৌদি কৃষি মন্ত্রণালয়ের হিসাব মতে, সৌদি আরবের ৩ দশমিক ৩ অর্থাৎ ২ লাখ ৩৩ হাজার উটের মধ্যে ৭ হাজার ৭শ উটই মার্স ভাইরাসে আক্রান্ত।