মেইন ম্যেনু

হজ উপলক্ষে মক্কার স্কুল কলেজ বন্ধ

হজ উপলক্ষে এ সপ্তাহে পবিত্র নগরী মক্কার স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষা বিভাগের পরিচালক মোহাম্মদ আল হারথি জানিয়েছেন, শিক্ষামন্ত্রী আজম আল দাখেল মক্কার ২৫৩ টি বয়েজ এবং গার্লস স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন।

আল হারথি আরো জানিয়েছেন, ‘পবিত্র নগরীতে হজ উপলক্ষে বহু মানুষের সমাগম হচ্ছে। এ কারনে অনেক অভিভাবকরাই এ সময় স্কুল বন্ধ রাখার জন্য অনুরোধ জানিয়েছেন। হজ মৌসুমে নগরীর রাস্তা ঘাটেও হাজার হাজার মানুষের সমাগম ঘটে থাকে। এ কারনে শহরের বিভিন্ন স্থানের ১২৬ টি বয়েজ স্কুল এবং ১২৭ টি গার্লস স্কুল বন্ধ ঘোষণা করা হবে। স্কুল, কলেজ ছাড়াও উম্মে আল কুরা ইউনিভার্সিটিও তাদের ক্লাস বন্ধ ঘোষণা করেছে বলে জানা গেছে।

তবে অপর এক সূত্র জানিয়েছে, হজ যাত্রীদের চলাফেরার সুবিধা এবং ছাত্র-ছাত্রীদের যেন বৈরী আবহাওয়ায় কষ্ট না হয় সেজন্য বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস বন্ধের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে ক্লাস বন্ধ থাকলেও ওই বিশ্ববিদ্যালয়ের কর্মীদেরকে সব সময়ের মত কাজে উপস্থিত থাকতে হবে। তাদের ছুটি নেই। আর শুধু মক্কার স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলোই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যগুলো নয়। সূত্র জানিয়েছে, হজ শেষে ২৯ সেপ্টেম্বর থেকে পুনরায় ক্লাস শুরু হবে বলে।