মেইন ম্যেনু

হজ ফ্লাইট শুরু ২৪ জুলাই

এ বছরের হজ যাত্রীদের ফ্লাইট শুরু আগামী ২৪ জুলাই। দুটি ফ্লাইটে প্রায় সাড়ে আটশ’ যাত্রী সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবেন। এর আগে ২২ জুলাই হজ ক্যাম্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে বিমান ভাড়ার সঙ্গে এবার প্রতিযাত্রীকে ৩ হাজার টাকা দিতে হবে। এই বাড়তি শুল্ক ও ফি বাতিলের দাবি জানিয়েছে হজ এজেন্সিগুলোর সংগঠন হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর পবিত্র হজের আনুষ্ঠানিকতা হতে পারে। হজ পালনের জন্য এ বছর এক লাখ ২৭ হাজারের বেশি মুসল্লি বাংলাদেশ থেকে সৌদি আরব যাবেন।

প্রথম হজ ফ্লাইট ২৪ জুলাই। এ দিন বিমান বাংলাদেশের দুটি ফ্লাইটে প্রায় সাড়ে আটশো হজ যাত্রী ঢাকা ছাড়বেন। এরইমধ্যে হজ ফ্লাইটের সময়সূচি চূড়ান্ত করেছে বিমান ও সাউদিয়া এয়ারলাইনস। প্রস্তুতি সেরেছে ধর্ম মন্ত্রণালয়ও।

এবার হজ ফ্লাইট পরিচালনায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নিজস্ব চারটি উড়োজাহাজের পাশাপাশি ভাড়া নেয়া হয়েছে আরো দুটি বোয়িং উড়োজাহাজ। ডলারের বিনিময় মূল্য কমায় এবার বিমানের ভাড়াও কমবে, জানালেন কর্মকর্তারা।

এদিকে হজ প্যাকেজে ‘ভ্রমণে আবগারি শুল্ক’ এবং ‘সৌদি আরবের বিমানবন্দর ফি’ যুক্ত না করায় যাত্রীদের অতিরিক্ত তিন হাজার টাকা গুণতে হবে। এ বিষয়ে আগে থেকে পরিকল্পনা না থাকায় এই জটিলতা হয়েছে বলে দাবি হাবের।

এবার বিমান বাংলাদেশ পরিবহন করবে ৬৩ হাজার ৫০০ যাত্রী। বাকিদের পরিবহন করবে সাউদিয়া এয়ারলাইন্স।






মন্তব্য চালু নেই