মেইন ম্যেনু

হাই হিল পরার আগে সাবধান!

মডেল-অভিনেত্রী থেকে শুরু করে সব ধরণের মেয়েদের কাছে হাই হিল পরাটা এখন ফ্যাশানের ব্যাপার। পায়ের সৌন্দর্যের পাশাপাশি উচ্চতার অভাবটাও দুর করে হাই হিল। তাই জুতার হিলের চাহিদাও বেড়ে গিয়েছে।

কিন্তু ‘সৌন্দর্যবর্ধক’ এই পায়ে দেওয়া এই বস্তুটি সম্পর্কে সাবধান। এর থেকে একাধিক রোগ হতে পারে বলে সতর্ক করছেন চিকিৎসকরা। তাদের দাবি, বেশি উঁচু হিল পরলে হাঁটুর এবং পায়ের মারাত্মক ক্ষতি হতে পারে।

চিরকালের জন্য খুঁড়িয়ে হাঁটতে হতে পারে। অস্থি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তাদের কাছে এখন আগের চেয়ে অনেক বেশি সংখ্যায় অল্পবয়সী রোগী আসছেন। তাদের অনেকেই আসছেন গোড়ালি বা হাঁটুর ব্যথা নিয়ে। দেখা যাচ্ছে, সব অসুবিধার মূলে সেই জুতোর হিল।

বেশি উঁচু হিল পরলে গোড়ালি উঁচু হয়ে থাকে। একটু অসাবধান হলেই পা মচকে যাওয়ার সম্ভাবনা। পায়ের সামনের দিকে চাপ দিয়ে হাঁটার ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ক্রমে ক্ষয়ে যায় মালাইচাকির পেছনের কার্টিলেজ। এর ফলে হতে পারে অস্টিও-আর্থ্রাইটিসের মতো রোগ।

‘ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া’র অস্থিরোগ বিশেষজ্ঞদের কথায়, গোড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে কম হিলের জুতা সবথেকে ভাল। হিল পরার ইচ্ছা হতেই পারে, তবে তার জন্য একটু সতর্ক থাকা প্রয়োজন। যেখানে অল্প হাঁটতে হবে, সেখানে উঁচু হিল পরা যেতে পারে। তবে তা একেবারেই মাঝেমধ্যে। তাও সেসময় সতর্ক থাকবেন।