মেইন ম্যেনু

হাতিরঝিলে চলবে ব্যাটারিচালিত নৌকা

রাজধানীর অন্যতম বিনোদনকেন্দ্র হাতিরঝিলের সৌন্দর্য বর্ধনে কয়েকটি প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সোমবার (২০ জুন) জাতীয় সংসদে ২০১৬-১৭ বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা জানান। এরআগে সকাল সোয়া ১১টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

মন্ত্রী বলেন, ‘ঢাকার আইকন হাতিরঝিল এলাকার সৌন্দর্য বর্ধনের কাজ এগিয়ে চলছে। সেখানে একটি অপেরা হাউজ নির্মাণ করা হচ্ছে। ব্যাটারি চালিত নৌকা ও বাস সার্ভিস চালু করা হচ্ছে।’ বিজয়নগর থেকে ঝিলমিল পর্যন্ত একটি ফ্লাইওভার নির্মাণ করা হচ্ছে বলেও জানান তিনি।

কৃষি জমি নষ্ট না করে সবার জন্য পরিকল্পিত আবাসন গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজে করে যাচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘২০১৮ সালের মধ্যে পূর্বাচল নতুন শহর প্রকল্পের কাজ সম্পন্ন হবে। সকল সুযোগ সুবিধা সম্বলিত এটি একটি নতুন ও আধুনিক শহর হবে। এখানে ৬২০০০ এপার্টমেন্ট নির্মাণ করা হচ্ছে। এ ছাড়া ঝিলমিল ও উত্তরা প্রকল্পের কাজও ২০১৭ সালের মধ্যে শেষ হবে।’

এসময় মন্ত্রী সহজ শর্তে সাংসদদের জমি না নিয়ে ফ্ল্যাট নেয়ার প্রস্তাব দেন। এতে তার এই প্রস্তাবে সাংসদরা নো নো বলে সমস্বরে প্রতিবাদ করলে মন্ত্রী বলেন, ‘প্রায় ২ হাজার ২০০ একর জমির ওপর নতুন প্রকল্প গ্রহণ করা হবে। চাইলে সাংসদেরা ফ্ল্যাট–প্লট দুটোই নিতে পারবেন।’

২০১৬-১৭ অর্থবছরের বাজেট আলোচনার ১০ম দিনে (সোমবার) আরো অংশ নেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা, সরকারি দলের ছানোয়ার হোসেন, মো. একাব্বর হোসেন, জেবুন্নেসা আফরোজ, সামছুল আলম দুদু, ফরহাদ হোসেন, মিজানুর রহমান, ফিরোজা বেগম (চিনু), জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা, পীর ফজলুর রহমান, তরিকত ফেডারেশনের এম এ আউয়াল ও স্বতন্ত্র সদস্য সিরাজুল ইসলাম মোল্লা প্রমুখ।