মেইন ম্যেনু

হাতের আঙুলের গিঁটের কালো দাগ দূর করুন সহজ ৪টি উপায়ে

অনেকের মুখের সাথে হাতের রং এর পার্থক্য থাকে। তবে অনেকের হাতের আঙ্গুল এবং হাতের তুলনায় হাতের গিঁটে কালো দাগ থাকে বেশি। যা হাতের সৌন্দর্য নষ্ট করে দিয়ে থাকে। হাতের গিটেঁর এই কালো দাগের জন্য পড়তে হয় অস্বস্তিতে। হাতের গিঁটের এই কালো দাগ দূর করে ফেলুন সহজ ঘরোয়া উপায়ে।

১। লেবু এবং চিনির স্ক্রাব

২ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর এবং ১ চা চামচ চিনি ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে আঙ্গুলের গিঁটে ম্যাসাজ করে লাগান। এভাবে ১৫ মিনিট ম্যাসাজ করুন। লেবুর ব্লিচিং এজেন্ট কালচে দাগ দূর করে এবং মধুর প্রাকৃতিক ময়েসচারাইজার ত্বকের রুক্ষতা দূর করে মসৃণভাব ফুটিয়ে তোলে। যা আঙুলের গিঁটের কালো দাগ দূর করতে সাহায্য করে।

২। দুধের সর এবং হলুদের গুঁড়ো

১ চা চামচ দুধের সর এবং ১/২ চা চামচ হলুদের গুঁড়োর সাথে ২-৩ ফোঁটা বাদামের তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার প্যাকটি আঙুলের গিঁটসহ কালো হয়ে যাওয়া ত্বকে ম্যাসাজ করে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত ফল পেতে এটি সপ্তাহে তিনবার ব্যবহার করুন।

৩। দুধ এবং ভিটামিন ই ক্যাপসুল

১ চা চামচ দুধ, দুধের সরের সাথে একটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন। এই পেস্টটি ত্বকে ম্যাসাজ করে ১০ মিনিট লাগিয়ে নিন। এটি আপনি প্রতিদিন ব্যবহার করতে পারেন।

৪। অলিভ অয়েল এবং চিনি

৩ টেবিল চামচ অলিভ অয়েল এবং ২ চা চামচ চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করে ফেলুন। এবার এটি হাতের গিঁটের কালো স্থানে ৫ মিনিট ধরে ম্যাসাজ করে লাগিয়ে নিন। ৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর হালকা কোন ময়োশ্চারাইজার ব্যবহার করুন।