মেইন ম্যেনু

হাত, পায়ের কালো দাগ দূর করতে করণীয় কিছু গুরুত্বপূর্ণ বিষয়

মুখের যত্ন, চুলের যত্ন আমরা যতো সময় ব্যয় করি, হাত পায়ের ক্ষেত্রে কিন্তু ততোটা যত্নবান নই। বলতে গেলে হাত, পায়ের যত্ন নিতে প্রায় ভুলেই যাই। ফলে কালো ছোপ পড়ে হাত, পায়ে।

জেনে নিন কী ভাবে ঘরোয়া উপায়ে হাত, পায়ের কালো ছোপ দূর করবেন।

টমেটো- টমেটোর রস ও সর ১:২ অনুপাতে মিশিয়ে নিন। এই মিশ্রণ তুলোর সাহায্যে হাত, পায়ে লাগান। ৪০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন এটা করুন।

টক দই- প্রতি দিন গোসলের আগে হাত ও পা টক দই দিয়ে মাসাজ করুন। পাঁচ থেকে সাত মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। টানা এক মাস করলে ধীরে ধীরে কালো ছোপ দূর হবে। ভাল ফল পেতে দইয়ের সঙ্গে লেবুর রস মেশাতে পারেন।

লেবু- লেবুর রস ও শশার রস সম পরিমাণে মিশিয়ে নিন। এক চিমটি হলুদ মেশান এর সঙ্গে। এই মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট রাখুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা ১৫ দিন করলে ভাল ফল পাবেন।

বেসন- চার টেবিল চামচ বেসন, গোলাপ জল ও পানি মিশিয়ে নিন। হাত, পায়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে দুদিন এটা করুন।

অ্যালোভেরা জেল- হাত, পায়ে অ্যালোভেরা জেল লাগিয়ে যতক্ষণ খুশি রাখুন। ইচ্ছা মতো পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটা করতে পারেন।

কমলালেবু- কমলালেবুর শুকনো খোসা ও কাঁচা দুধ একসঙ্গে বেটে পেস্ট তৈরি করে নিন। এটা হাত, পায়ে ২০ মিনিট লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আলু- মোটা মোটা টুকরো করে আলু কাটুন। হাত, পায়ের কালো ছোপ পড়া অংশে ১০ মিনিট ধরে ঘষুন। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ- গুঁড়ো হলুদ অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিন। হাত ও পায়ে পাতলা করে এই পেস্ট লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন এটা করুন।