মেইন ম্যেনু

হার্ড লাইনে যাওয়ার সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নকালে প্রকল্প পরিচালকদের (পিডি) প্রকল্প এলাকা না ছাড়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিডিদের উদাসীনতার কারণে সময়মতো প্রকল্প বাস্তবায়ন হয় না।ফলে ব্যয় বাড়ার নামে সরকারের অর্থ অপচয় হয়। এ অবস্থায় নির্দেশনা অমান্যকরী পিডিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা বা হার্ড লাইনে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন। রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা হয়।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সাংবাদিকদের এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন হলে এবং বৈদেশিক বিনিয়োগ কাঙ্ক্ষিত হারে আসলে বাজেটের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ ভাগ অর্জিত হবে।এ বিষয় চিন্তা করে রের্কড পরিমাণ এডিপি বরাদ্দ দেওয়া হয়েছে।কিন্তু শুধু বরাদ্দ নয় এডিপি বাস্তবায়নে প্রধানমন্ত্রী বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছেন।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন- চলমান প্রকল্পে নতুন কম্পোনেন্ট যোগ করে বারবার ব্যয় বাড়ানোর প্রবণতা আছে।এই প্রবণতা বাদ দিতে হবে। এ ছাড়া স্থবির হয়ে পড়া বা বাস্তবায়নে একেবারে পিছিয়ে পড়া প্রকল্পের বিষয়ে নতুন করে ভাবতে হবে।

সভায় প্রধানমন্ত্রী আরো বলেছেন,একজন প্রকল্প পরিচালক কোনোভাবেই একাধিক প্রকল্পে দায়িত্বে থাকতে পারবেন না।

সাংবাদিকদেরর এক প্রশ্নের জবাবে আ হ ম মুস্তাফা কামাল বলেন, উন্নয়ন প্রকল্পে রডের বদলে বাঁশের ব্যবহার অবশ্যই নিন্দনীয়। তার বিরুদ্ধে ‘বাঁশ জাতীয়’ কোনো ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করি, তা থেকে অন্যান্য পিডি ও ঠিকাদাররা সাবধান হবেন, শিক্ষা নেবেন।