মেইন ম্যেনু

হিজাবের আড়ালে অভিনেত্রীদের চেনা মুখগুলো…

ধর্মীয় বাতাবরণের অনুসঙ্গ হিসেবেই নারীরা ব্যবহার করেন হিজাব। তবে ধর্মীয় অনুভূতির পাশাপাশি হিজাবের নানাবিধ বর্ধিত ব্যবহার টেলিভিশন, চলচ্চিত্র, বিলবোর্ড কিংবা বিজ্ঞাপনের চেনা মুখগুলোয়। জনতার মাঝে নিজেকে আড়াল করতে, সাধারণ মানুষের মধ্যে সহজেই মিশে যেতে, ত্বক ও চুলের সুরক্ষায় কিংবা নিতান্ত প্রয়োজনেও হিজাব ব্যবহার করেন মডেল ও অভিনেত্রীরা। তেমনি কজনের গল্প দেওয়া হলো এখানে।

শাবানা
চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী শাবানা দীর্ঘদিন ধরেই আমেরিকা প্রবাসী। এক সময়ের পর্দা কাঁপানো নায়িকা হলেও বর্তমানে হিজাব ব্যবহার করেন সবসময়। এমনকি চলচ্চিত্রে নিজের অভিনীত চরিত্র দেখলেও এখন বিব্রত হন তিনি। সম্প্রতি এক ঘরোয়া আড্ডায় নিজের চলচ্চিত্র সম্পর্কে অনুভূতি জানাতে গিয়ে এমন কথাই বলেছেন বদলে যাওয়া শাবানা।

শাবনাজ
নব্বই দশকের জনপ্রিয় নায়িকা শাবনাজ। অনেক প্রিয় চলচ্চিত্র ও গানের সঙ্গেই দর্শক হৃদয়ে জ্বলজ্বলে তার অস্তিত্ব। সেই সময়ের সাড়া জাগানো জুটি নাঈম-শাবনাজ এখনও জনপ্রিয়। রূপালী পর্দার বেড়াজালে নয়, বাস্তবজীবনে আজও একে অন্যের সঙ্গী। বর্তমানে ধর্মীয় অনুশাসন মেনেই পর্দা করছেন শাবনাজ। বাইরে বেরুলো নিয়মত হিজাব পরেন তিনি।

নিপুণ
দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী নিপুণ আক্তারও হিজাব পরেন। পবিত্র ওমরা হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি আরব গেলে ধর্মীয় নিয়ম অনুসারে হিজাব পরেছেন তিনি। এজন্য টানা ৪০ দিন অভিনয় থেকেও দূরে ছিলেন নিপুণ।

বিপাশা হায়াত
মাঝে মধ্যে অভিনয় করলেও লেখালেখি আর ছবি আঁকায় আজকাল বেশি সময় দিচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী বিপাশা হায়াত। মনের মত চরিত্র আর গল্প হলে তবে তার দেখা পাওয়া যায় পর্দায়। তেমনি এক মনের মত চরিত্রে অভিনয় করতে গিয়েই প্রথমবারের মত হিজাব পরেছিলেন এ তিনি। কাজী শুসমিন আফসানার রচনা ও গোলাম সোহরাব দোদুলের পরিচালনায় টেলিছবিটির নাম ‘আজমেরি নামা’।

বর্ষা
সম্প্রতি বর্ষাকে যারা দেখছেন, তারা বেশ অবাকই হচ্ছেন। কারণ তাকে এখন দেখা যাচ্ছে হিজাবে। বর্ষা এখন নিয়মিত বোরখা পরছেন। বাসার বাইরে বেরোলেই তাকে কালো বা সাদা রঙের বোরখা পরতে দেখা যাচ্ছে। বাংলা ছবির আলোচিত এ অভিনেত্রী সম্প্রতি একটি টিভি অনুষ্ঠানেও বোরখা পড়ে হাজির হন। শুধু তাই নয়, তিনি এখন নিয়মিত নামাজ রোজা করছেন বলেও জানা যায়।

মাহিয়া মাহি
বর্তমান সময়ে মাহিয়া মাহিকে ঢাকাই চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় নায়িকা বললে ভুল হবে না। প্রায় চার বছর ধরে মিডিয়ার পথে হাটছেন তিনি। এই স্বল্প সময়েই ১২টি সফল চলচ্চিত্র দর্শককে উপহার দিয়েছেন। প্রায় সারা বছরই শুটিং থাকে দেশে বিদেশে। সম্প্রতি হিজাব পরে ঘুরতে দেখা গেছে তাকে। তার ঘরে বিশাল হিজাবের সংগ্রহ রয়েছে।

নায়লা নাঈম
তার খোলামেলা ছবি রীতিমত ঝড় তুলেছে ইন্টারনেটে। বিকিনি পরে ক্যামেরার সামনে দাঁড়িয়ে বিতর্কিত হয়েছিলেন তিনি। এবার ভিন্ন কারণে সমালোচিত হলেন নায়লা নাঈম। হিজাব পরা একটি ছবি প্রকাশ হলে তা নিয়ে শুরু হয় কানাঘুষো। অবশ্য ব্যক্তিগত কারণে নয়, একটি পণ্যের ফটোশুটে নায়লাকে হিজাব পরিয়েছে কর্তৃপক্ষ।

হাসিন রওশন
রিয়েলিটি শো থেকে বিজয়ীর মুকুট পরে মিডিয়ায় যাত্রা শুরু করেন হাসিন। অভিনয় ও মডেলিং নিয়ে ব্যস্ততার মাঝেই বিয়ে করেন একজন ব্যবসায়ীকে। সমানতালে সামলচ্ছেন সংসার ও ক্যারিয়ার। পবিত্র ওমারহ পালন করে এসেছেন স্বামীর সঙ্গে। তারপর থেকেই মাঝে মধ্যেই হিজাব ব্যবহার করেন হাসিন।

মেহজাবীন
তারকা বলে কি সাধারণ মানুষের মত মেলায় ঘুরতে ইচ্ছা করে না? তবে তিনি ভক্তদের ভিড় এড়াতে নিজেকে আড়াল করেছিলেন হিজাবের আড়ালে।

ভাবনা
কোথাও ঘুরতে গেলেই ভক্তদের অটোগ্রাফ কিংবা সেলফির আবদার- না বলা যায় না আবার ভিড় সামলে মেলায় ঘুরে বেড়ানো দুষ্কর। আর তাই সমাধান হিসেবে হিজাব পরেই মাঝে মধ্যে ঘুরতে বরে হন ভাবনা।

তাহসিন
একটা সময় অভিনয়ে ব্যস্ত থাকলেও এখন খুব একটা দেখা যায় না তাহসিনকে। নির্মাতা ওয়াহিদ আনামকে বিয়ে এবং বিচ্ছেদের পরে মিডিয়াতে অনুপস্থিত এই অভিনেত্রী। তবে মিডিয়ার বন্ধুদের সঙ্গে রয়েছে নিয়মিত যোগাযোগ। তিনিও সময় সুযোগ পেলেই শখের বসে হিজাবে মুখ ঢাকেন।

ফারহানা নিশো
উপস্থাপক, সংবাদ পাঠক বা স্টাইল আইকন ফারহানা নিশো সঙ্গে ছিলেন অভিনেত্রী বন্ধুদের। কোথাও ঘুরতে গেলে তিনিও নিজেকে লুকান হিজাবের আড়ালে।